October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 19th, 2022, 1:22 pm

উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং বিষয়ক জরিপের উপর রসিকে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

রংপুর সিটি কর্পোরেশনের(রসিক) বিভিন্ন ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং বিষয়ক দুই মাস ব্যাপী পরিচালিত জরিপের তথ্য উপাত্ত বিশ্লেষন করে সংবাদ সম্মেলন করেন রসিক স্বাস্থ্য বিভাগ। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে রসিকের হলরুমে সংবাদ সম্মেলনে তথ্য পেশ করেন রসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান তাজ। এতে প্রধান অতিথির ছিলেন রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা । তিনি বলেন নিয়ম মেনে সকলের চলা উচিত। নতুবা সকলকেই বিভিন্ন সমস্যায় পরতে হবে। তাই এখন থেকে সাবধান হওয়ার আহবান জানান।
এ সময় সেভ দ্যা চিলড্রেন এর জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডাঃ পলাশ কুমার রায়, কাউন্সিলর হারাধন, আব্দুল গফ্ফার, রসিক স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ মাঠ পর্যায়ের বিভিন্ন স্বাস্থ্যকর্মীগণ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানান হয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে ইউএস সিডিসি এর অর্থায়নে ও সেভ দ্যা চিলড্রেন, বাংলাদেশ এর কারিগরি সহায়তায় নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচী শীর্ষক প্রকল্পটি রংপুর সিটি কর্পোরেশনসহ বাংলাদেশের সকল সিটি কর্পোরেশনে বাস্তবায়িত হচ্ছে। যা সকল সিটি কর্পোরেশনের জনস্বাস্থ্য সম্পর্কিত কার্যক্রমসমূহ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করছেন।
এই প্রকল্পের আওতায় রংপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং বিষয়ক (৩১ মে হতে ২২ জুলাই) ক্যাম্পেইনের মধ্যে ১০ টি ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং পরিমাপ করা হয়, এবং জনসচেতনতার জন্য পোষ্টার ও লিফলেট বিতরণ করা হয়।
ক্যাম্পেইন হতে প্রাপ্ত তথ্য বিশ্লেষন করে পাওয়া যায়, ১১০৭৮ জন অংশগ্রহন কারীর মধ্যে ৩৩% ব্যাক্তি উচ্চ রক্তচাপে ভুগছেন। মহিলারা পুরুষদের চেয়ে বেশি ভুগছেন। অধিক ওজন, নিয়মিত শারীরিক ব্যায়াম/কায়িক শ্রম না করা, তামাক জাতীয় দ্রব্য সেবন, পাতে লবন খাওয়া ইত্যাদি এর মূল কারণ।
তিনি আরো বলেন, নগরীর ১৭% মানুষ উচ্চ রক্তচাপের ঝুঁকিতে আছেন। উচ্চ রক্তচাপ ও স্থুলতার ঝুঁকিসমূহ এড়িয়ে নিয়মতান্ত্রিক জীবনযাপনে নগরবাসীকে উদ্বুদ্ধ করা না হলে ভবিষ্যতে উচ্চ রক্তচাপ ও স্থুলতার হার আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পাবে।