December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 24th, 2022, 8:23 pm

উত্তপ্তের পর শামসুদ্দিন ছাত্রাবাসের পরিবেশ শান্ত তবুও চাপা আতঙ্ক

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের শহিদ শামসুদ্দিন আহমদ ছাত্রাবাসের পরিবেশ শান্ত রয়েছে। বুধবার রাতে ছাত্রলীগ-ছাত্র শিবিরের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠে ছাত্রবাস। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত হলেও শিক্ষার্থীদের মধ্যে চাপা আতঙ্ক রয়েছে।
বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ছাত্রবাসে গিয়ে দেখা যায়, শিক্ষার্থী যে যার ক্লাসে গেছেন। কিছু শিক্ষার্থী বাইরে বসে পত্রিকা পড়ছেন। বাকি নিজের কক্ষেই আছেন। ভোরেই ছাত্রবাসের সামনে থেকে পুলিশ সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে সকালে ছাত্রবাসের পরিবেশ দেখতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাত্রবাসের কক্ষগুলো পরিদর্শন করে গেছেন।
শিক্ষার্থীরা জানান, সকাল থেকে পরিবেশ শান্ত রয়েছে। তবে শান্ত ছাত্রবাসা হঠাৎ উত্তপ্ত হয়ে উঠায় এখনো তারা শঙ্কিত।
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নামজুল হাসান বলেন, ‘পরিস্থিতি এখনো থমথমে রয়েছে। ছাত্রবাসে শিবির অস্ত্র মজুত ও বহিরাগতের নিয়ে হামলা ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।’
গত বুধবার রাতে ছাত্রাবাসের সিট নিয়ে ছাত্রলীগ ও ছাত্র শিবিরের সংঘর্ষ হয়। জানা গেছে, ছাত্র শিবিরের অনুসারী কয়েকজন শিক্ষার্থীকে রুম থেকে বের করে দেয় ছাত্রলীগ। এনিয়ে সংঘর্ষ শুরু হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসন ওইসব শিক্ষার্থীকে পুনরায় কক্ষে তুলে দেন৷ এ সময় ছাত্রলীগ নেতৃবৃন্দ নগরের রিকাবীবাজার এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ দেখান। পরে রাত দুইটায় তারা মিছিল নিয়ে ফের ছাত্রাবাসে ঢুকেন।
তবে ছাত্রলীগের অভিযোগ সম্প্রতি ছাত্রবাসের একটি কক্ষ থেকে রাম দা উদ্ধার হয়৷ অভিযোগ দিলেও কলেজ প্রশাসন কোনো ব্যবস্থা গ্রহণ না করায় তারা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ওইসব রুমের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে যান। এ সময় শিবিরের নেতাকর্মীরা তাদের উপর হামলা চালায়।