June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 18th, 2024, 9:23 pm

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

অনলাইন ডেস্ক :

দুই মাস পর আবারও জাপান সাগরের জলসীমায় স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়া। সোমবার রাজধানী পিয়ংইয়ং থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিট থেকে ৮টা ২২ মিনিটের মধ্যে পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

এগুলো পূর্ব উপকূলে এগুলো প্রায় ৩০০ কিলোমিটার দূরত্বে গিয়ে সমুদ্রে পড়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। এগুলো প্রায় ৩৫০ কিলোমিটার দূরত্বের পড়েছে যার যার সর্বোচ্চ উচ্চতা ৫০ কিলোমিটার। একে স্পষ্ট উসকানি উল্লেখ করে, এর নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

গত বৃহস্পতিবার ১০ দিনের বড় ধরনের বার্ষিক যৌথ সামরিক মহড়া শেষ করেছে দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক বাহিনী। মহড়ার সমালোচনা করে পিয়ংইয়ং বলেছে, এটা তাদের ভূখন্ডে আগ্রাসনের অনুশীলন। যৌথ মহড়া শেষ হওয়ার কয়েকদিন পরই নিজেদের শক্তি প্রদর্শন করলো উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কিছুক্ষণ পরই, গণতন্ত্র সম্মেলনের উদ্বোধনী মঞ্চে উপস্থিত হন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল। বিশ্বব্যাপী গণতান্ত্রিকভাবে পিছিয়ে পড়াদের জন্য সোমবার (১৮ মার্চ) থেকেই শুরু হয়েছে এ সম্মেলন।

এবারে এই সম্মেলনের আয়োজন করেছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নেতৃত্বে প্রায়ই বিভিন্ন ধরনের স্বল্প ও দীর্ঘ মাত্রার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।