May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 22nd, 2022, 8:43 pm

উদ্ধার অভিযানের যন্ত্রপাতি সংগ্রহে সমঝোতা স্মারক স্বাক্ষর

ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগে অনুসন্ধান,উদ্ধার অভিযান পরিচালনা ও জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ শীর্ষক প্রকল্পের সরাসরি ক্রয় পদ্ধতিতে যন্ত্রপাতি সংগ্রহের নিমিত্ত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং বাংলাদেশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষে প্রকল্প পরিচালক ওয়াহিদুল ইসলাম (যুগ্ম সচিব) ও সেনাবাহিনীর মেশিন টুলস ফ্যাক্টরির পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল রোসাইদুল মাওলা এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সময় স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট দুই হাজার ২২৫ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। এই প্রকল্পের মাধ্যমে দুর্যোগকালীন সময়ে দেশের যেকোন স্থানে স্থাপনযোগ্য ও স্থানান্তর উপযোগী উচ্চমানসম্পন্ন সেলুলার কমিউনিকেশনের মাধ্যমে জরুরি যোগাযোগ স্থাপন, দুর্যোগকালীন সময়ে ও দুর্যোগের পরে ত্রাণ ও পুনর্বাসন কাজে নিয়োজিত গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিকে যোগাযোগের আওতায় নিয়ে আসার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ, প্রাতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেয়া ইত্যাদি কাজে অর্থায়ন করা হবে।

—ইউএনবি