December 6, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 11th, 2021, 7:33 pm

উন্নয়ন প্রকল্পে বাংলাদেশকে ৩৩০ মিলিয়ন দেবে ফ্রান্স, ৩ চুক্তি স্বাক্ষর

ছবি: পি আই ডি

ইউএনবি)- উন্নয়ন প্রকল্পে সহায়তার জন্য বাংলাদেশকে ৩৩০ মিলিয়ন ইউরো দেবে ফ্রান্স। বাংলাদেশ ও ফ্রান্স এই বিষয়ে তিনটি চুক্তি স্বাক্ষর করেছে।

৩৩০ মিলিয়ন ইউরোর মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় আর্থিক সহায়তার জন্য ২০০ মিলিয়ন ইউরো দেবে এজেন্সি ফ্রান্স ডেভলোপমেন্ট (এএফডি)।এছাড়া ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্টের জন্য দেবে ১৩০ মিলিয়ন ইউরো।এই প্রজেক্টের কাজ চলমান রয়েছে।

বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন।

তিনি বলেন, এই ৩৩০ মিলিয়ন ইউরো নিয়ে বাংলাদেশকে এএফডি’র দেয়া মোট সহায়তা এক বিলিয়ন ইউরো ছাড়াল। এর আগে সংস্থাটি ৮০০ মিলিয়ন ইউরো সহায়তা দিয়েছিল।

ফাতিমা ইয়াসমিন বলেন, দক্ষিণ এশিয়ায় এএফডি’র সবচেয়ে বেশি সহায়তাপ্রাপ্ত দেশ হচ্ছে বাংলাদেশ।

ইআরডি সচিব বলেন, আগামীতে ফ্রান্সের সাথে হোস্ট কান্ট্রি চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশ। বর্তমানে বিষয়টি নিয়ে আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বেসামরিক বিমানপরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ তাদের কর্মচারিদের অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণের সহযোগিতা জোরদারে ফ্রান্সের বেসামরিক বিমানপরিবহন কর্তৃপক্ষের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

পর্যটন সচিব বলেন, ফ্রান্স বিমান পরিবহন নিরাপত্তাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে সহায়তা করছে।যেটা কিনা বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন খাতে উল্লেখযোগ্য অগ্রগতিতে ভূমিকা রাখছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।