June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 17th, 2024, 7:45 pm

উপজেলা নির্বাচন: তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোটগ্রহণ ২৯ মে

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৯ মে ১১২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাচন কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২ মে, মনোনয়নপত্র বাছাই ৫ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১২ মে।

এছাড়া মনোনয়নপত্র গ্রহণ বা বাতিলের বিষয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৬ থেকে ৮ মে আপিল করতে পারবেন প্রার্থীরা। আর আপিল নিষ্পত্তি করা হবে আগামী ৯-১১ মে।

এরপর ১৩ মে প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে।

তৃতীয় ধাপের নির্বাচনে ১১২টি উপজেলায় প্রচলিত ব্যালট পেপারের পরিবর্তে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

এবার চার ধাপে ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ উপজেলা নির্বাচন। এবার সারাদেশে ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৫০টির বেশি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

এর আগে গত ৮ মে ১৫০টি উপজেলায় এবং ২১ মে ১৬১ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠানের জন্য দুই ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।

গত সোমবার প্রথম ধাপের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময়সীমা শেষ হয়। ১৫০টি উপজেলায় একটি চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে দুটি করে মোট ১ হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

—–ইউএনবি