October 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 14th, 2021, 7:02 pm

এইচএসসি পরীক্ষার্থীদের বুধবার সময় নিয়ে বের হওয়ার অনুরোধ ডিএমপির

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্রে যেতে বুধবার হাতে সময় নিয়ে বের হওয়ার অনুরোধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বুধবার বাংলাদেশে সফরে আসা অতিথিদের নিরাপদ যাতায়াতে শহরের বিভিন্ন সড়কে যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করেছে ডিএমপি।
মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নিমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি তাঁর সঙ্গেও সাক্ষাৎ করবেন।
ডিএমপি কমিশনার বলেন, ‘ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফর উপলক্ষে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। তাই এইচএসসি পরীক্ষার্থীদের অনুরোধ করব তারা যেন হাতে সময় নিয়ে বাসা থেকে বের হন। কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছাতে সমস্যায় পড়লে সহায়তার জন্য তিনি যেন ৯৯৯ নম্বরে কল করেন। তাদের নিজ নিজ কেন্দ্রে পৌঁছে দিতে পুলিশ ব্যবস্থা নেবে।’
তিনি বলেন, বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনশতবার্ষিকী উপলক্ষে নগরীতে চার স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
সব ভেনু এসবি, এসএসএফ, র‍্যাব ও ডিএমপির ডগ স্কোয়াড তল্লাশি করবে। সংসদ ও এর সংলগ্ন এলাকার উঁচু ভবনে সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা হবে।
এছাড়া জরুরি সেবার জন্য বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট এবং বিশেষ অস্ত্র ও কৌশল (সোয়াট) দলকে প্রস্তুত রাখা হবে বলেও জানান তিনি।
এ বছর বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে।
তিনদিন ব্যাপী এ অনুষ্ঠান ১৫ ডিসেম্বর শুরু হবে। করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে সব অনুষ্ঠান আয়োজন করা হবে।
প্যারেড স্কোয়ার গ্রাউন্ডে সাত দেশের অতিথিরা অনুষ্ঠানে অংশ নেবেন।
কোনো নিরাপত্তা হুমকি আছে কি না এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ‘কোনো সুনির্দিষ্ট হুমকি নেই। তবে বৈশ্বিক ও দেশীয় পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে আমরা অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।’
সম্ভাব্য জঙ্গী তৎপরতা নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, ‘জঙ্গীরা সব সময় তৎপর থাকে এবং তারা কোনো সুযোগ হারাতে চায় না। তাই এসব বিবেচনায় নিয়ে আমরা আমাদের পরিকল্পনা করেছি।’

—ইউএনবি