November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 18th, 2021, 7:15 pm

এইচএসসি পরীক্ষা শুরু ২ ডিসেম্বর, কোচিং সেন্টার বন্ধ

ফাইল ছবি

আগামী ২ ডিসেম্বর সারাদেশে এইচএসসি শুরু হবে। এ কারণে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। বৃহস্পতিবার বিকালে এইচএসসি পরীক্ষা ২০২১ বিষয়ে আইনশৃংখলা সংক্রান্ত সভা শেষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, ৯টি সাধারণ বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী এবারে অংশ নেবে। এরমধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন। মোট ৯হাজার ১৮৩ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে।

দীপু মনি বলেন, আগামী ০২ ডিসেম্বর ২০২১ থেকে সারাদেশে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক অতিমারি কোভিড -১৯ এর কারণে প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায়, এ বছর যথাসময়ে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। বর্তমানে আক্রান্তের হার সহনীয় মাত্রায় উন্নীত হওয়ায় পুর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে

তিনি আরও জানান, সাধারন ৯টি বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১লাখ ৩৮হাজার ১৭জন। এরমধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। মাদ্রাসা বোর্ডের মোট পরীক্ষার্থী এক লাখ ১৩ হাজার ১১৪ জন। এরমধ্যে ছাত্র ৬১হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১হাজার ৪০৬ জন। কারিগরি বোর্ডে মোট পরীক্ষার্থী এক লাখ ৪৮হাজার ৫০৩ জন। এরমধ্যে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৫৬হাজার ৯১১ জন।

৮ টি কেন্দ্রে মোট ৪০৬জন বিদেশি পরীক্ষার্থী অংশ নেবে।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির শতকরা হার দুই দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০ টি এবং মোট কেন্দ্রও বেড়েছে ২০ টি ।

মন্ত্রী আরও বলেন,এইচএসসি পরীক্ষার জন্য আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি রাখবে ।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনও পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ঐদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যে শিক্ষা প্রতিষ্ঠানে/সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য অভিভাবকদের অনুরোধ করা হলো।

বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের জন্য গৃহীত বিশেষ ব্যবস্থাসমূহ- দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব ( শ্রুতি লেখক ) সাথে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১০ মিনিট সময় বাড়ানো হয়েছে।

ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে; ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে- পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএসএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে; ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না;শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন ( তবে ছবি তোলা যায় না এমন ফোন )। এচাড়া পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

প্রতিবন্ধী(অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি)পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়েছে।

পরীক্ষা সংক্রান্ত আরও কিছু তথ্য- ২০২১ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে পরীক্ষা হবে

ক.বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫ টির মধ্যে ১২ টির উত্তর দিতে হবে। সময় ১৫ মিনিট, তত্ত্বীয় পরীক্ষায় ৮ টি প্রশ্নের মধ্যে ২ টির উত্তর দিতে হবে। সময় ১ ঘন্টা ১৫ মিনিট।

খ. মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের এমসিকিউ ৩০ টির মধ্যে ১৫ টির উত্তর দিতে হবে সময় ১৫ পূর্বে কক্ষ প্রত্যবেক্ষকগণ উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদেরকে অবশ্যই অবহিত করবেন। মিনিট, তত্ত্বীয় পরীক্ষায় ১১ টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। সময় ১ ঘন্টা ১৫ মিনিট।

পরীক্ষা শুরুর পূর্বে কক্ষ প্রত্যবেক্ষকগণ উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদেরকে অবশ্যই জানাবেন।

সাধারণ শিক্ষা বোর্ডসমূহ- তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড- তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। কারিগরি শিক্ষা বোর্ড- তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে ০৮ ডিসেম্বরশেষ হবে।

আসন্ন এইচএসসি/সমমান পরীক্ষা-২০২১ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫ নভেম্বর ২০২১ থেকে ০৩ জানুয়ারী ২০২২ পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে ।

মন্ত্রী বলেন, ঢাকায় যানজট কারনে আগামী বছর পাবলিক পরীক্ষা এসএসসি ও এইচএসএস পরীক্ষা হয়ত সময় পিছিয়ে দেয়া হবে। সকালে না করে ১/২ ঘন্টা সময় পেছানো হতে পারে। এ বিষয়ে বিষয় এখনো ভাবনা ।

আরও বলেন, আগামী ১ জানুয়ারী পাঠ্যপুস্তক উৎসব হবে না । স্কুল গুলোতে বই পাঠিয়ে দেয়া হবে।

—ইউএনবি