May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 10th, 2022, 8:05 pm

এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটির কিডনি দিবস-২০২২ উদযাপন

যথাযথ ও গুরুত্বের সাথে বিশ্ব কিডনি দিবস-২০২২ উদযাপন করেছে শীর্ষস্থানীয় কিডনি বিষয়ক বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা, কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

দিবসটি উদযাপন উপলক্ষে সংস্থাটি বৃহস্পতিবার (১০ মার্চ ) দিনব্যাপি নানাবিধ কর্মসূচী পালন করে প্রতিষ্ঠানটি। কর্মসূচী সমূহের মধ্যে সংস্থাটির প্রধান কার্যালয়, ঢাকাস্থ মোহাম্মদপুর -এর নবোদয় আবাসিক এলাকায় বর্নাঢ্য র‌্যালি, স্বল্প মূল্যে কিডনি স্ক্রিনিং কর্মসূচী, পরবতীর্তে ধানমন্ডি আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশেষ আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন সংবাদপত্রে কিডনি রোগ প্রতিরোধের বার্তা প্রচারের লক্ষ্যে বিশেষ সাক্ষাৎকার ও নিবন্ধ প্রচার করেছে, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

বিশ্ব কিডনি দিবস-২০২২ এর প্রতিপাদ্যের আলোকেই ক্যাম্পস তার এ বছরের সমস্ত আয়োজন সাজিয়েছে। এ উপলক্ষে ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডাঃ এম এ সামাদ বলেন, সারাবিশ্বে ৮৫ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত, কিডনি বিকল মৃত্যুর কারণ হিসেবে দুই যুগ আগে ২৭তম স্থানে ছিল, যা বর্তমানে দাঁড়িয়েছে ৭ম স্থানে এবং ২০৪০ সালে দখল করবে ৫ম স্থান। দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে কিডনি রোগের হার। বাংলাদেশে ২ কোটিরও অধিক লোক কিডনি রোগে আক্রান্ত। কিডনি বিকল রোগের চিকিৎসা এতো ব্যয়বহুল যে, এদেশের শতকরা ১০ভাগ লোক এই ব্যয় সংকুলান করতে পারে না। অথচ একটু সচেতন হলে, সুস্থ জীবন ধারা; যেমন- নিয়মিত শরীর চর্চা, সুষম খাবার গ্রহণ, ওজন নিয়ন্ত্রণে রাখা, ধূমপান পরিহার করা, চিকিৎসকের পরামর্শ ছাড়া বেদনানাশক ঔষধ সেবন না করা, পর্যাপ্ত পরিমানে পানি পান করা, উচ্চ রক্তাচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা প্রভৃতি নিয়মগুলো মেনে চললে ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে কিডনি বিকল প্রতিরোধ সম্ভব।

এ রোগের দ্রুত বিস্তার মহামারিরই পূর্বাভাস দিচ্ছে তাই সবার জন্য কিডনি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে প্রতিরোধের ওপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত। চলতি বছরের বিশ্ব কিডনি দিবস কে সামনে রেখে তিনি “ ইউনিভার্সাল হেলথ কেয়ার” এর আওতায় কিডনি রোগ ও রোগীদের অন্তর্ভুক্ত করে তাদের চিকিৎসা নিশ্চিত করার উদ্যোগ গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানান।

কিডনি রোগের সুলভে চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ক্যাম্পস ইতিমধ্যে ঢাকার পাশাপাশি মাদারীপুর, চাঁদপুর, টাঙ্গাইল ও সখিপুর জেলা শহরে কিডনি সেবা কেন্দ্র ও ডায়ালাইসিস কেন্দ্র স্থাপন করেছে। এ সব কেন্দ্র সমূহের পক্ষ থেকেও নিজ নিজ জেলা শহরে বিশ^ কিডনি দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।
ক্যাম্পস এর ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ান সালেহীন বলেন, কিডনি রোগ ভয়াবহ বটে, তবে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি করে এ রোগের প্রকোপ কমিয়ে রাখার লক্ষ্য নিয়েই ক্যাম্পস তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

—-প্রেস বিজ্ঞপ্তি