December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 7th, 2021, 7:35 pm

একদিনের মেয়র বৈশাখী!

রংপুর সিটি করপোরেশনের একদিনের মেয়র হিসেবে প্রতীকী দায়িত্ব পালন করেছে ১৭ বছর বয়সী বৈশাখী। মঙ্গলবার বিশ্ব শিশু কন্যা দিবস উপলক্ষে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিশ্বব্যাপী মেয়েদের ক্ষমতায়ন কর্মসূচির অংশ হিসেবে এই দায়িত্ব পালনের সুযোগ লাভ করে সে।

বৈশাখী নীলফামারী জেলার বাসিন্দা এবং সে তার এলাকায় পাঁচটি বাল্যবিয়ে বন্ধ ও করোনার মধ্যে ঝড়ে পড়া ২০ জন শিক্ষার্থীকে শিক্ষা প্রদান করেছে।

মঙ্গলবার সিটি করপোরেশন প্রাঙ্গনে ঢুকামাত্র বৈশাখীকে ফুল দিয়ে স্বাগত জানান মেয়র, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা। পরে সিটি মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা তাকে মেয়রের সারা দিনের কাজ সম্পর্কে অবহিত করেন। পরবর্তীতে বৈশাখী সিটি কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বেশ ক’টি সভা করে এবং কিছু প্রতীকী সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈশাখী বলেন, ‘মেয়রের প্রতীকী দায়িত্ব পালন আমার জীবনে নতুন স্বপ্ন সৃষ্টি করেছে। আমি সিটি করপোরেশনের বিভিন্ন বিভাগ এবং তারা জনগণের কল্যাণে কীভাবে কাজ করে সে সম্পর্কে জানতে পেরেছি।’

মেয়র মোস্তাফিজও এই কর্মসূচির প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘মেয়েদের নৈতৃত্ব স্থানীয় ও চ্যালেঞ্জিং অবস্থান গ্রহণ করা থেকে বিরত থাকা উচিত নয়। নেতৃত্ব, প্রজ্ঞা, ধৈর্য যে কোনো মানুষকে সফলতা এনে দিবে।’

বেসরকারি সংস্থাটি জানায়, মেয়েরা সমান সুযোগ-সুবিধা পেলে তাদের জীবন, সমাজ বদলে দিতে পারে; এই বিশ্বাসই তাদের কর্মসূচির মাধ্যমে বাস্তবায়ন করে প্লান ইন্টারন্যাশনাল।

–ইউএনবি