July 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 14th, 2022, 8:52 pm

একনেকে ১০ হাজার ৮৮৫ কোটি টাকার ১০ প্রকল্পের অনুমোদন

ছবি: পি আই ডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার ঢাকা ও ময়মনসিংহ বিভাগে বিদ্যুৎ নেটওয়ার্ক বাড়ানোর লক্ষ্যে ৬ হাজার ১৭৯ কোটি টাকার প্রকল্পসহ ১০ হাজার ৮৮৫ কোটি টাকার ১০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে বৈঠকে যোগ দেন।

সভায় ছয়টি নতুন প্রকল্প এবং চারটি সংশোধিত প্রকল্প অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের বলেন, ১০টি প্রকল্পের মোট আনুমানিক ব্যয় ১০ হাজার ৮৮৫ কোটি ৬০ লাখ টাকা (সংশোধিত প্রকল্পের অতিরিক্ত ব্যয়সহ)।

তিনি জানান, মোট ব্যয়ের মধ্যে পাঁচ হাজার ১৪২ কোটি ৫৫ লাখ টাকা অর্থায়ন করা হবে সরকারের তহবিল থেকে, ৭৫৬ কোটি ৩০ লাখ টাকা আসবে সংশ্লিষ্ট সংস্থার তহবিল থেকে এবং বাকি ৪ হাজার ৯৫৬ কোটি ৭৫ লাখ টাকা বৈদেশিক উৎস থেকে আসবে।

ব্যয়ের দিক থেকে তিনটি বৃহত্তম নতুন প্রকল্প হলো- বিআরইবি নেটওয়ার্কের (ঢাকা-ময়মনসিংহ বিভাগ) আধুনিকীকরণ এবং সক্ষমতা বৃদ্ধি প্রকল্প যার আনুমানিক ব্যয় ছয় হাজার ১৭৮ কোটি ৮৩ লাখ টাকা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (আরএমইউ) এক হাজার ৮৬৭ কোটি আট লাখ টাকার প্রকল্প এবং মর্ডানাইজেশন অব পাওয়ার ডিস্ট্রিবিউশন-স্মার্ট গ্রিডস ফেজ ১ প্রকল্প যার ব্যয় এক হাজার ৬৭ কোটি ২৪ লাখ টাকা।

বাকি তিনটি নতুন প্রকল্প হলো সাতশ এক কোটি ৫৩ লাখ টাকায় কিশোরগঞ্জ সড়ক বিভাগ প্রকল্পের আওতায় গৌরীপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প, মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-জলসুখা-আজমী হাইওয়ে প্রকল্পের সঙ্গে মদনপুর-দিরাই-শাল্লা-এর দিরাই-শাল্লা অংশ পুনর্নির্মাণ প্রকল্প ছয়শ ২৮ কোটি ৫৪ লাখ টাকায় এবং মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কর্মসূচি (৬ষ্ঠ পর্যায়) প্রকল্প যার ব্যয় ৩৬৫ কোটি টাকা।

চারটি সংশোধিত প্রকল্পের মধ্যে রয়েছে নলকা-সিরাজগঞ্জ-সৈয়দাবাদ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ (শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ থেকে ওয়াপদা জংশন পর্যন্ত) চার লেনে উন্নীতকরণ এবং অবশিষ্ট অংশকে দুই লেনে উন্নীতকরণ (১ম সংশোধিত), বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (এন-৫১৯) (প্রথম সংশোধিত) প্রকল্প, বরিশাল-দিনারেরপুল-লক্ষ্মীপাশা-দুমকী জেলা মহাসড়কের ১৪তম কিলোমিটারে রাঙামাটি নদীর ওপর গোমা সেতু নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্প, এবং দেশের গুরুত্বপূর্ণ ২৫টি (সংশোধিত ৪৬টি) উপজেলা সদর/স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন (তৃতীয় সংশোধিত) প্রকল্প।

বৈঠকে অন্যান্যের মধ্যে কৃষিমন্ত্রী মুহাম্মদ আবদুর রাজ্জাক, স্থানীয় সরকার পল্লী উন্নয় ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উপস্থিত ছিলেন।

—ইউএনবি