May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 11th, 2023, 7:58 pm

একনেকে ১৩,৬৫৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

ছবি: পি আই ডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মোট ১৩ হাজার ৬৫৫ লাখ ৯৮ হাজার কোটি টাকা ব্যয়ের ১১টি প্রকল্পের অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আজ ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে সাতটি নতুন প্রকল্প, বাকি চারটি সংশোধিত প্রকল্প।

মোট আনুমানিক ব্যয়ের মধ্যে ১০ হাজার ৫২৬ লাখ ১১ হাজার কোটি টাকা- অর্থাৎ ৭৭ শতাংশ বৈদেশিক ঋণ হিসাবে বহিরাগত উৎস থেকে আসবে। এবং বাকি তিন হাজার ১২৯ লাখ ৮৭ হাজার কোটি টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে নেয়া হবে।

ব্যয়ের দিক থেকে সবচেয়ে বড় তিনটি নতুন প্রকল্প হলো ‘সিলেট-চারখাই-শেওলা মহাসড়ক উন্নয়ন’ প্রকল্প যার ব্যয় চার হাজার ২৫৭ লাখ সাত কোটি টাকা; তিন হাজার ৪৫৭ লাখ ১৫ কোটি টাকা ব্যয়ের ‘এক্সিলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেডিং কানেক্টিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া (অ্যাকসেস)-বাংলাদেশ ফেজ-১ (বিএলপিএ কম্পোনেন্ট)’ প্রকল্প; এবং দুই হাজার ৯৯৫ লাখ ৮৮ কোটি টাকার ‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বেস্ট)’ প্রকল্প।

প্রকল্পের তথ্যপত্র অনুযায়ী, ‘সিলেট-চারখাই-শেওলা মহাসড়ক উন্নয়ন’ প্রকল্পটি ২০২৭ সালের ডিসেম্বরের মধ্যে সিলেট সদর, দক্ষিণ সুরমা, গোলাপগঞ্জ এবং বিয়ানীবাজার-এ চারটি উপজেলায় বাস্তবায়িত হবে।

—-ইউএনবি