June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 1st, 2022, 9:37 pm

একনেকে ২ হাজার ৬৬৫ কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

ছবি: পি আই ডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার রাজশাহী ও রংপুর বিভাগে ৭১২ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পসহ দুই হাজার ৬৬৫ কোটি টাকা ব্যয়ে মোট ৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে।

বুধবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।

তিনি বলেন, ‘আজ সংশোধিত প্রকল্পসহ মোট ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৬৬৫ কোটি ২১ লাখ টাকা (সংশোধিত প্রকল্পসমূহের অতিরিক্ত ব্যয়সহ)।

রাজস্ব সংগ্রহ বাড়ানো এবং সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুতের সিস্টিম লস কমানোর রক্ষ্যে রাজশাহী ও রংপুর বিভাগে দ্য নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লিমিটেডের আওতাধীন এলাকায় ‘স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন’-শিরোনামের প্রকল্পের কাজ আগামী ২০২৪ সালের জুন মাসে বাস্তবায়িত হবে।

নেসকো মোট ১২ লাখ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের প্রকল্পটি বাস্তবায়ন করবে। এই দুই বিভাগের ১৪টি বিভাগের দুটি সিটি করপোরেশন এবং ৩৩টি জেলায় ১১ লাখ ১৩ হাজার ৬০৮টি সিঙ্গেল ফেজ এবং ৮৬ হাজার ৩৯২টি তিন ফেজে কাজ করা হবে।

নতুন ছয় প্রকল্পের মধ্যে রূপকল্প ২০৪১: দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র সঞ্চয় যোজন-প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ১৪৯ কোটি টাকা, রংপুর জেলাধীন পীরগঞ্জ, হারাগাছ ও বদরগঞ্জ পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্প-এর ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ৬০ লাখ টাকা, দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসা স্থাপন ও পরিচালনা-প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৯৯ কোটি ছয় লাখ টাকা এবং বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের জন্য ৫০টি বিজি এবং ৫০টি এমজি যাত্রীবাহী ক্যারেজ পুনর্বাসন-প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি ৪৭ লাখ টাকা।

এছাড়া সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকনোমিক করপোরেশন (এসএএসইসি) ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট: বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ (বিএলপিএ) বাস্তবায়নে ২১৭ কোটি টাকা এবং সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকনোমিক করপোরেশন (এসএএসইসি) ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট: জাতীয় রাজস্ব বোর্ড বাস্তবায়নে ৩১৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

সংশোধিত প্রকল্প দুটি হলো- ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প (প্রথমবার সংশোধিত) সংশোধনের পর ব্যয় ১৬ হাজার ৯০১ কোটি ৩২ লাখ টাকার বদলে ব্যয় হচ্ছে ১৭ হাজার ৫৫৩ কোটি চার লাখ টাকা। এবং বানৌজা শের-ই-বাংলা পটুয়াখালী স্থাপনের (প্রথমবার সংশোধন) প্রকল্প ব্যয় এক হাজার ৮১ কোটি ৫০ লাখ কোটি টাকা থেকে বেড়ে এক হাজার ২৭৮ কোটি ২৩ লাখ টাকায় পৌঁছেছে।

—ইউএনবি