June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 19th, 2023, 8:02 pm

এক মাস আমদানির রিজার্ভ আছে পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংকের

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের (এসবিপি) রিজার্ভ আরও কমলো। গত বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ১২ মে শেষ হওয়া সপ্তাহে রিজার্ভ ৭২ মিলিয়ন কমে ৪ দশমিক ৩১১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। খবর দ্য নিউজের। এসবিপি রিজার্ভের কমার জন্য বিদেশি ঋণ পরিশোধকে দায়ী করেছে। বর্তমানে ব্যাংকটির যে রিজার্ভ রয়েছে তা দিয়ে পাকিস্তানের মাত্র এক মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের মোট রিজার্ভ ৫৩ মিলিয়ন ডলার কমে ৯ দশমিক ৯৩৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সম্প্রতি অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে পাকিস্তানের রিজার্ভের ওপর চাপ বেড়েছে।

অন্যদিকে অর্থছাড়ারের ক্ষেত্রেও দেরি করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের জামান পার্কের বাড়িতে পুলিশের প্রতিনিধিদল যাবে। তবে তার আগে ইমরানের অনুমতি নেবে পাঞ্জাব পুলিশ। পাঞ্জাবের প্রাদেশিক তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী আমির মীর এ কথা বলেছেন। আমির মীর বলেন, ওই প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন লাহোরের কমিশনার। তিনি বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বলেন, প্রতিনিধিদলটি ইমরানের সঙ্গে কথা বলে তার বাড়িতে যাওয়ার সময় নির্ধারণ করবে।

এরপর তার বাড়ি তল্লাশি করবে। সেখানে ক্যামেরা থাকবে। গত ৯ মে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর সহিংসতা ছড়িয়ে পড়ে দেশটিতে। বিপুল সংখ্যক মানুষ রাস্তায় নেমে আসে এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এ ঘটনায় অন্তত ১০ জন প্রাণ হারান। ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয় বেশ কিছু সরকারি ভবনে, যার জেরে গ্রেপ্তার করা হয় আরও অনেককে।