May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 21st, 2022, 9:44 pm

এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের সংশোধিত নির্দেশিকা জারি বাংলাদেশ ব্যাংকের

ফাইল ছবি

এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করতে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ (বিআরপিডি) সংশোধিত নির্দেশিকা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকে (বিবি)ব্যাংকগুলোকে লেনদেনের সময় টু ফ্যাক্টর অথেনটিকেশন (টিএফএ), ফটো আইডি ব্যবহার,পিন কোড, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট বা অন্য কোনও গোপন কোড বা বার্তা ব্যবহার নিশ্চিত করতে বলেছে।

বিবির নির্দেশে বলা হয়েছে, এজেন্টরা নির্দেশিকা এবং চুক্তি অনুযায়ী কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য ব্যাংকের কর্মী বা অনুমোদিত ব্যক্তিদের দ্বারা ত্রৈমাসিক/মাসিক শারীরিক পরিদর্শন করতে হবে।

এছাড়াও,শাখা ব্যবস্থাপক/শাখা মনোনীত কর্মকর্তারা শাখার সঙ্গে যুক্ত আউটলেটের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন।

নির্দেশিকায় আরও বলা হয়েছে,কোন এজেন্ট ব্যাংকের পূর্ব লিখিত সম্মতি ছাড়া তার এজেন্ট ব্যাংকিং আউটলেটকে স্থানান্তর, প্রতিস্থাপন বা বন্ধ করতে পারবে না। আউটলেটের স্থানান্তর এবং আউটলেট মালিকানা স্থানান্তর বা প্রতিস্থাপনের জন্য ব্যাঙ্কগুলোকে বিআরপিডি থেকে পূর্বানুমতি নিতে হবে। তবে আউটলেট বন্ধ করার ক্ষেত্রে এই ধরনের কোন অনুমোদনের প্রয়োজন হবে না।

তাছাড়া এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার সময় আর্থিক অনিয়ম, জালিয়াতি, কেলেঙ্কারী ও দুর্ঘটনা ইত্যাদির তথ্য প্রদান করে এবং সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক গৃহীত পদক্ষেপের তথ্য প্রদান করে ব্যাংককে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে একটি ত্রৈমাসিক প্রতিবেদন জমা দিতে হবে।

সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে এবং রিপোর্টিং ত্রৈমাসিকে এমন কোনো ঘটনা না ঘটলে, একটি নিল প্রতিবেদন জমা দিতে হবে।

—ইউএনবি