June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 28th, 2022, 8:34 pm

এডি সায়েন্টিফিক ইনডেক্সে কুবি’র উপাচার্য-কোষাধ্যক্ষ

কুবি প্রতিনিধি:

অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং- ২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এ. এফ.এম আবদুল মঈন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আরও ৫জন শিক্ষক এ তালিকায় স্থান পেয়েছেন।

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্স বিশ্বের ২১৬ টি দেশের ১৫ হাজার ৪৩০টি বিশ্ববিদ্যালয়ের নয় লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে। এ তালিকা মতে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮৫ জন গবেষকের মধ্যে ৮৬ তম অবস্থানে রয়েছেন এবং বাংলাদেশের মধ্যে ৭৯৯ তম অবস্থানে রয়েছেন।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এফ.এম. আব্দুল মঈন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮৫ জন শিক্ষকের মধ্যে ১৬২ তম অবস্থানে রয়েছেন এবং এ তালিকায় জায়গা পাওয়া ২৭৭৬ জন বাংলাদেশি গবেষকের মধ্যে ১,৬৩০ তম অবস্থানে রয়েছেন।

উল্লেখ্য, এ তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে রয়েছেন অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন ও অধ্যাপক মো. তোফায়েল হোসেন মজুমদার, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ খলিলুর রহমান এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিকী।