May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 7th, 2024, 8:46 pm

এবার গ্রিক জাহাজে হুতিদের আক্রমণ, নিহত তিন

অনলাইন ডেস্ক :

ইয়েমেনের কাছে এবার একটি গ্রিক জাহাজে হুতি বিদ্রোহীরা আক্রমণ চালিয়েছে। এই প্রথম আক্রমণে কারও মৃত্যু হলো। মার্কিন সেনা ঘটনার কথা স্বীকার করেছে। তারা জানিয়েছে, বুধবার লোহিত সাগর দিয়ে একটি গ্রিক জাহাজ যাচ্ছিল। সে সময় হুতি বিদ্রোহীরা মিসাইল আক্রমণ চালায়। তাতে তিনজন নিহত হন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দীর্ঘদিন ধরে ওই রাস্তা নিরাপত্তাহীনতায় ভুগছে। বার বার বিভিন্ন জাহাজের উপর আক্রমণ চালানো হয়েছে। তবে এই প্রথম কারো মৃত্যু হলো।

মার্কিন সেনা জানিয়েছে, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টা নাগাদ হুতিরা ওই মিসাইল ছোঁড়ে। বস্তুত, গত কয়েকদিনে এই নিয়ে এটি তাদের ছোঁড়া তিন নম্বর ব্যালেস্টিক মিসাইল। তবে এই প্রথম তা কোনো জাহাজে গিয়ে লাগলো। ঘটনার সময় জাহাজটি এডেন বন্দর থেকে ৫০ নটিক্যাল মাইল দূরে ছিল। আক্রমণের পর জাহাজটিতে আগুন লেগে যায়। এখনো সেটি ওই অঞ্চলেই আছে। ঘটনায় চারজন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। জাহাজে আগুন লেগে যাওয়ার পর আহতদের নিয়ে বাকি নাবিকেরা নিরাপদ আশ্রয়ে চলে যান।

জাহাজটি ছেড়ে তারা পালান। হুতি বিদ্রোহীরা আক্রমণের কথা স্বীকার করে নিয়েছে। তাদের মুখপাত্র জানিয়েছে, বারবার সতর্ক করা সত্ত্বেও নাবিকেরা তাদের কথা মানেনি। তারা ওই রাস্তায় ঢুকে পড়ে। তারপরেই আক্রমণ চালানো হয়। এর আগে হুতিদের বিরুদ্ধে একাধিক অভিযান চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিমান হামলাও চালানো হয়েছে। এই ঘটনার পর আবার তাদের বিরুদ্ধে অভিযান হতে পারে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইয়েমেনের এই বিদ্রোহীদের মদত দিচ্ছে ইরান।