July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 5th, 2024, 7:49 pm

এবার ডিপফেকের শিকার তানজিন তিশা

অনলাইন ডেস্ক :

গেল বছরের শেষটা খুব বাজেভাবেই গেছে ছোটপর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী তানজিন তিশার। জড়িয়ে পড়ছিলেন নানা উটকো ঝামেলায়। একপর্যায়ে এক উটকো ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন বিনোদন সাংবাদিকদের সঙ্গে। যা নিয়ে পরে তিনি দুঃখও প্রকাশ করেন। এইসব ঝামেলার মধ্যে এবার শিকার হলেন এমন আরেক উটকো ঝামেলায় যেটা অনেক খ্যাতিমান তারকাকেও মোকাবিলা করতে হচ্ছে। সেটা হচ্ছে ডিপফেক ভিডিও। যা ট্রলের চেয়েও ভয়াবহ। বলিউডের রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফসহ বেশ কয়েকজন তারকা ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন।

বাংলাদেশি অভিনেত্রীদের ক্ষেত্রে এমনটি খুব একটা শোনা যায় না। তবে এবার ডিপফেকের শিকার হয়েছেন বাংলাদেশের ছোটপর্দার অভিনেত্রী তানজিন তিশা। ফেসবুকসহ সামাজিকমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফরমে অন্তত গত বছরের ২৫ অক্টোবর থেকে তানজিন তিশার ভিডিওটি প্রচার হতে দেখা যায়। গত ২৯ ডিসেম্বর বেশ কিছু পেজে পুনরায় ভিডিওটি প্রচার হতে দেখা যাচ্ছে। গত ৫ দিনে দুটি পেজ থেকে ভিডিওটি ৩০ হাজারের বেশিবার দেখা হয়েছে। রিঅ্যাকশন পড়েছে প্রায় ৮০০।

এসব পেজের কমেন্টে পুরো ভিডিও দেখতে কিছু টেলিগ্রাম লিংকও শেয়ার করা হচ্ছে। এমন একটি টেলিগ্রাম চ্যানেলে গিয়ে দেখা যায়, চ্যানেলটিতে ৫ শতাধিক সদস্য রয়েছে। ভাইরাল ভিডিওটি থেকে কিছু ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চে একটি পর্নো ওয়েবসাইটে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে এক নারীকে পোশাক পরিবর্তন করতে দেখা যায়। ভিডিওটি পর্যবেক্ষণ করে চরিত্রটির পেছনের দেয়ালের টাইলস, ছাদের রঙসহ পারিপার্শ্বিক অন্যান্য বস্তুর সঙ্গে তানজিন তিশার বলে দাবিতে ভাইরাল ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

মূলত পর্নো সাইটের ওই নারীর মুখাবয়ব প্রযুক্তির সহায়তায় পরিবর্তন করে তানজিন তিশার মুখমন্ডল বসিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক টুল ব্যবহার করে খুব সহজে ডিপফেক ভিডিও তৈরি করা যায়। এসব টুল বিনামূল্যে পাওয়া যায়। সম্প্রতি ভারতীয় কয়েকজন অভিনেত্রীর আপত্তিকর ভিডিও প্রকাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়েও ডিপফেক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে।