June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 15th, 2023, 9:04 pm

এবার রোহিতের সামনে সাকিব

অনলাইন ডেস্ক :

লাগামহীন ছুঁটছে রোহিত শর্মার ব্যাট। বিশ্বকাপ এলেই যেন রান-ক্ষুধা বেড়ে যায় ভারতীয় ব্যাটারের। ২০২৯ বিশ্বকাপে ৯ ইনিংসে ৮১ গড়ে করেন টুর্নামেন্ট সর্বোচ্চ ৬৪৮ রান। ঘরের মাঠে বিশ্বকাপে ৩ ইনিংসে এখন পর্যন্ত করেছেন ২১৭ রান। গত শনিবার পাকিস্তানের বিপক্ষে ৮৬ রানের ইনিংস খেলার পথে ছাড়িয়ে যান বিরাট কোহলি ও ক্রিস গেইলকে। এবার রোহিতের সামনে সাকিব আল হাসান। ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৭ নম্বরে ছিলেন গেইল। ৩৪ ইনিংসে ১১৮৬ রানের মালিক উইন্ডিজের সাবেক এই ব্যাটার। গত শনিবার পাকিস্তানের বিপক্ষে ১৬ রানে আউট হয়ে ১১৮৬ রান নিয়ে যৌথভাবে ৭ নম্বরে উঠে আসে কোহলি। ২৯ ইনিংসে এই রান করেন তিনি।

তবে গত শনিবারই ৯ ইনিংস কম খেলে কোহলি-গেইলকে পিছনে ফেলে সাতে উঠে আসেন রোহিত। ভারতীয় অধিনায়কের সংগ্রহ ১১৯৫ রান। রোহিতের সামনে এবার বাংলাদেশ অধিনায়ক সাকিব। এখনও পর্যন্ত বিশ্বকাপের ৩২টি ম্যাচে ১২০১ রান করেছেন তিনি। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৬ নম্বরে আছেন সাকিব। এরপর সামনে যারা আছেন তারা সবাই ক্রিকেটের পাঠ চুকিয়ে সাবেক হয়ে গেছেন। পঞ্চম স্থানে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার এবি ডিভিলিয়ার্স। তিনি ২২ ইনিংসে ১২০৭ রান করেছেন।

তালিকার চতুর্থ স্থানে রয়েছেন উইন্ডিজের সাবেক অধিনায়ক ব্রায়ান লারা। তিনি ৩৩ ইনিংসে ১২২৫ রান করেন। তৃতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তিনি বিশ্বকাপের ৩৫ ইনিংসে ১৫৩২ রান করেছেন। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ৪২ ইনিংস ১৭৪৩ রান নিয়ে দুই নম্বরে আছেন। এই তালিকার শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। তিনি বিশ্বকাপে ৪৪ ইনিংসে ব্যাট করে ২২৭৮ রান করে ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন।