November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 1st, 2022, 8:51 pm

এমপি মুর্শেদীর দখল করা বাড়ি উদ্ধারে সরকারের নিষ্ক্রিয়তায় হাইকোটের রুল জারি

আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) আবদুস সালাম মুর্শেদীর অবৈধ দখল থেকে একটি বাড়ি মুক্ত করতে কর্তৃপক্ষের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার জনস্বার্থে করা একটি রিটের শুনানিতে হাইকোর্টের একটি বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে রাজধানীর গুলশানের পরিত্যক্ত বাড়িটি আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীর কাছে বরাদ্দ সংক্রান্ত যাবতীয় নথিপত্র জমা দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, গৃহায়ণ ও গণপূর্ত সচিব এবং খুলনা-৪ আসনের সংসদ সদস্য মুর্শেদীকে হলফনামায় ১০ দিনের মধ্যে কাগজপত্র জমা দিতে বলা হয়েছে।

জনস্বার্থে এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আগামী ১৩ নভেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, গুলশানের পরিত্যক্ত বাড়িটি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্পত্তি হলেও খুলনা-৪ আসনের সংসদ সদস্য রাজউকের সহায়তায় তা অবৈধভাবে দখল করেছেন।

এর তদন্ত চেয়ে গত ৩০ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী রিট আবেদন করেন।

পিটিশন অনুযায়ী, গুলশান-২-এর ১০৪ নম্বর রোডের ২৯ নম্বর বাড়িটি ১৯৮৬ সালে সরকার পরিত্যক্ত হিসেবে তালিকাভুক্ত করে।

মুর্শেদীর বাড়িটি অবৈধ দখলের ব্যাখ্যা চেয়ে ২০১৫ ও ২০১৬ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক রাজউকে পাঠানো তিনটি চিঠি আবেদনের সঙ্গে সংযুক্ত ছিল।

রাজউক চেয়ারম্যান চিঠির জবাব না দেয়ায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়।

—-ইউএনবি