June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 3rd, 2022, 9:26 pm

এমবিই পদক পেলেন ব্রিটিশ-বাংলাদেশি নাদিয়া সামদানি

রাণী দ্বিতীয় এলিজাবেথের ২০২২ সালের জন্মদিনের সম্মানে মেম্বার অব দ্য মোস্ট এক্সসেলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) সম্মাননা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া সামদানি।
বিশ্বব্যাপী শিল্প জনহিতকর সেবা এবং বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও যুক্তরাজ্যে শিল্পকলাকে সহায়তা করার স্বীকৃত স্বরূপ তাকে এ সম্মাননা দেয়া হয়েছে।
সম্মানজনক এ তালিকার মাধ্যমে যুক্তরাজ্য জুড়ে অসাধারণ মানুষজনের কৃতিত্বকে স্বীকৃতি দেয়া হয়।
শিল্পকলার এক উৎসাহী পৃষ্ঠপোষক সামদানি বাংলাদেশের অলাভজনক সামদানি আর্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা। ফাউন্ডেশনের সঙ্গে তার প্রচেষ্টার মাধ্যমে তিনি দেশে ও বিদেশে বাংলাদেশের সমসাময়িক শিল্পীদের নজরে আনতে পেরেছেন। এর ফলে তাদের কাজগুলো বড় আন্তর্জাতিক সরকারি প্রতিষ্ঠান ও সংগ্রহে অন্তর্ভুক্ত করা হচ্ছে।
সামদানি ঢাকা আর্ট সামিটের সহ-প্রতিষ্ঠাতা। এটি বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা আর্ট সামিট। এ আর্ট সামিটটি ২০২০ সালে চার লাখ ৭৭ হাজার দর্শককে স্বাগত জানায়।
ফাউন্ডেশুনের মূল কাজের মধ্যে রয়েছে-শিল্পকে সকলের কাছে সহজলভ্য করা এবং দেশীয় ও আন্তর্জাতিক শিল্পের মধ্যে ব্যবধান কমিয়ে স্থানীয় সম্প্রদায়কে শিল্পের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ প্রদান করা। সামদানির অব্যাহত নেতৃত্বে ঢাকা আর্ট সামিটের দশম বার্ষিকী ২০২৩ সালের ৩ থেকে ১১ ফেব্রুয়ারি উদযাপন করা হবে।
নাদিয়া সামদানী বলেন, ‘এক দশকেরও বেশি সময় ধরে শৈল্পিক প্রতিভাকে সমর্থন ও লালন করার জন্য স্বীকৃতি পাওয়াটা একটি অসাধারণ সম্মানের। আমাদের কাজের সঙ্গে বিশাল জনসম্পৃক্ততা এবং ফাউন্ডেশন কীভাবে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের মধ্যে নতুন আন্তঃসাংস্কৃতিক সংলাপকে উৎসাহিত করেছে তা দেখে আনন্দিত হয়েছে।’
তিনি বলেন, ‘রাণীর সিংহাসন আরোহণের ৭০ বছর উদযাপনের অংশ হিসেবে এই সম্মান এসেছে। তার সেবা ও প্রতিশ্রুতির দৈর্ঘ্য এমন কিছু যা আমি আমার চলমান কাজে প্রতিফলিত করতে চাই।’

—ইউএনবি