July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 17th, 2023, 8:18 pm

এশিয়া কাপের লড়াইয়ে তাকিয়ে আফগানিস্তান

অনলাইন ডেস্ক :

প্রশ্নটা শুনে পাল্টা প্রশ্ন ছুড়ে দিলেন জোনাথন ট্রট, ‘এশিয়া কাপ নিয়ে কি বলবেন?’ কিছুটা নাটকীয় ভঙ্গিতে তাকিয়ে রইলেন, পরমূহূর্তে তার মুখে উঠল মুচকি হাসি। আফগানিস্তান কোচ এরপর চোট টিপে বললেন, ‘আগে তো এশিয়া কাপ! সেদিকেই বরং মনোযোগ দেই.!” সংবাদ সম্মেলনে ট্রটের কাছে প্রশ্ন ছিল বিশ্বকাপ নিয়ে। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আগামী ৭ অক্টোবর ধর্মশালায় মুখোমুখি হবে আফগানিস্তান ও বাংলাদেশ। রোববার শেষ হওয়া সীমিত ওভারের সিরিজটি থেকে নিশ্চয়ই বিশ্বকাপের ম্যাচ নিয়েও পরিকল্পনার অনেক রসদ মিলল দুই দলের! এই প্রসঙ্গেই ট্রট মনে করিয়ে দিলেন, এশিয়া কাপও কম গুরুত্বপূর্ণ নয়। এশিয়া কাপে বাংলাদেশ ও আফগানিস্তান আছে এক গ্রুপেই। গত এশিয়া কাপেও একই গ্রুপে ছিল দুই দল। সেই ম্যাচে হেরেছিল বাংলাদেশ। পরে শ্রীলঙ্কার কাছেও হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় তাদেরকে। সেখানে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের ধাপে পা রাখে আফগানিস্তান।

পরে পাকিস্তানকেও দারুণভাবে চেপে ধরে শেষ মুহূর্তে হেরে যায় ১ উইকেটে। এবারও এশিয়া কাপে বাংলাদেশকে হারানোর লক্ষ্য তাদের। যদিও ম্যাচটির তারিখ ও ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। তবে আফগানিস্তান কোচের মতে, এশিয়া কাপে আবার বাংলাদেশকে হারাতে পারলে বিশ্বকাপের লড়াইয়ে সেই আত্মবিশ্বাস সঙ্গী হবে দলের। “এশিয়া কাপ নিয়ে কি বলবেন? পরের লড়াই তো এশিয়া কাপে। আমরা এখন সেদিকে মনোযোগ দেব। এশিয়া কাপও তো গুরুত্বপূর্ণ খেলা। সূচি যদিও এখনও জানি না, ভেন্যু জানি না। তবে ওই লড়াইও রোমাঞ্চকর হবে।” “এশিয়া কাপের পথ ধরেই বিশ্বকাপের দিকে এগিয়ে যেতে হবে। আমাদের পরবর্তী নজর সেদিকেই। এশিয়া কাপ যদি ঠিকঠাক পার করতে পারি, বিশ্বকাপেও সেই পথেই এগিয়ে যাওয়া যাবে। আমরা চেষ্টা করব এশিয়া কাপে ভালো খেলতে এবং জিততে। তাহলে সেটি বিশ্বকাপেও বাংলাদেশের বিপক্ষে আমাদেরকে (জয়ের) সেরা সুযোগ তৈরি করে দেবে।” বাংলাদেশ সফরে এবার ওয়ানডে সিরিজ জিততে পারলেও যে সংস্করণে তারা বিশ্ব ক্রিকেটেই সমীহ জাগানিয়া, সেই টি-টোয়েন্টি সিরিজে হেরে গেছে আফগানিস্তান।

যদিও টস জয়টা বাংলাদেশকে এগিয়ে দিয়েছে বলে মনে করেন ট্রট। তবে প্রাপ্য কৃতিত্বও প্রতিপক্ষকে দিচ্ছেন আফগান কোচ। “আমি একটু সংশয় নিয়েই বলতে চাই যেৃ বাংলাদেশ দুটি ম্যাচেই টস জিতেছে এবং আগে বোলিংয়ের সুযোগটি পেয়েছে, বৃষ্টির ব্যাপার ছিলম এসব তাদের পক্ষে কাজ করেছে। তবে এই খেলায় ও মানুষের জীবনেও সাধারণত সবাই সেটিই পায়, যা প্রাপ্য। আমার মনে হয়, তারা (বাংলাদেশ) আমাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে। কৃতিত্ব তাদেরই। যখনই চাপের পরিস্থিতি ছিল, তারা তখনও ভালো করেছে।”