December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 27th, 2021, 1:58 pm

এসএসসি ও এইচএসসির সময়সূচি প্রকাশ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

স্বাস্থ্য সুরক্ষা বজায় রেখে ১ নভেম্বর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং ২ ডিসেম্বর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সোমবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর উক্ত পরীক্ষাগুলোর সময়সূচি প্রকাশ করেছে।

এই বছর,করোনা মহামারির কারণে সময়সূচি অনুযায়ী দুটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি এবং সরকার সংক্ষিপ্ত সিলেবাসসহ পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জুলাইয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, গ্রুপ ভিত্তিতে তিনটি নির্বাচনী বিষয়ে সংক্ষিপ্ত পাঠ্যক্রমসহ পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং এসএসসি শিক্ষার্থীদের জন্য ২৪ টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে এবং এইচএসসি শিক্ষার্থীদের জন্য ৩০ টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে।

তিনি বলেন, বাংলা, ইংরেজি ও অন্যান্য বাধ্যতামূলক বিষয় এবং চতুর্থ বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট দেয়া হবে না।

পরীক্ষার সময়সূচি অনুসারে,এসএসসি এবং সমমানের পরীক্ষা ২৩ নভেম্বর ও এইচএসসি ৩০ ডিসেম্বর শেষ হবে।

এর আগে ১৫ জুলাই, শিক্ষামন্ত্রী দীপু মনি ইঙ্গিত দিয়েছিলেন যে, বাংলাদেশে করোনা পরিস্থিতির উন্নতি হলে এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষাগুলি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে বা এই বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহে স্বাস্থ্য নির্দেশিকা মেনে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে গত বছরের মার্চ থেকে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল এবং বন্ধের সময় কয়েকবার বাড়ানো হয়েছিল।

অবশেষে,সরকার করোনা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতির পর ১ সেপ্টেম্বর স্কুল-কলেজ পুনরায় চালু করে।

কবে কোন পরীক্ষা
১৪ নভেম্বর পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ও হিসাববিজ্ঞান এবং ১৬ নভেম্বর রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর ভূগোল ও পরিবেশ ও ফিন্যান্স ও ব্যাংকিং, ২২ নভেম্বর উচ্চতর গণিত (তত্ত্বীয়) ও জীব বিজ্ঞান (তত্ত্বীয়) এবং ২৩ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা হবে।

পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা
১. করোনা মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।
৩. পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র এবং ওএমআর শিট বিতরণ করা হবে। সকাল ১০টায় বহু নির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০.১৫ মিনিটে বহু নির্বাচনী উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।
৪. দুপুর ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহু নির্বাচনী শিট বিতরণ। দুপুর ২টা বহু নির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। দুপুর ২টা ১৫ মিনিটে বহু নির্বাচনী উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।
৫. পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর তিন দিন আগে প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকস্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।