February 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 29th, 2022, 9:08 pm

ওএমএস-এর জন্য ২ কোটি ৯ লাখ লিটার তেল ও ৮ হাজার টন ডাল কেনা হবে

ফাইল ছবি

রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কোনো টেন্ডার প্রক্রিয়া ছাড়াই স্থানীয় ও আন্তর্জাতিক সরবরাহকারীদের কাছ থেকে মোট ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে।

টিসিবি খোলা টেন্ডারের মাধ্যমে আট হাজার মেট্রিক টন মসুর ডালও সংগ্রহ করবে।

বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠকে কার্যত উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যরা।

পণ্যগুলো তার চলমান খোলা বাজার বিক্রয় (ওএমএস) প্রোগ্রামের জন্য সংগ্রহ করা হবে যা সারা দেশে প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণের জন্য চালু করা হয়েছে।

দীর্ঘদিন ধরে টিসিবি ওএমএস প্রোগ্রামের আওতায় স্থানীয় বাজারে বিক্রি করার জন্য স্থানীয় ও আন্তর্জাতিক সরবরাহকারীদের কাছ থেকে কিছু প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করে আসছে।

প্রস্তাবনা অনুযায়ী, ৮১ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে ঢাকার সেনা ভোজ্যতেল ইন্ডাস্ট্রিজ থেকে প্রায় ৪৪ লাখ লিটার সয়াবিন তেল সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে সংগ্রহ করা হবে। সে হিসেবে প্রতি লিটারের দাম পড়বে ১৮৪ টাকা ৫ পয়সা।

টিসিবি ওমানের জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি সালতানাত (স্থানীয় এজেন্ট: স্কাই ট্রেডিং) থেকে ডিপিএম এর মাধ্যমে ১৫১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। অর্থাৎ প্রতি লিটারের জন্য খরচ হবে ১৩৭ টাকা ৯৪ পয়সা।

এছাড়া ডিপিএমের মাধ্যমে শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে ১০১ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে আরও ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। প্রতি লিটারের দাম পড়বে ১৮৫ টাকা ৫ পয়সা।

টিসিবি আরাবেল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস (স্থানীয় এজেন্ট: বিআইএনকিউ, ঢাকা) ৮১ টাকা ৫৭ লাখ টাকা ব্যয়ে আট হাজার মেট্রিক টন মসুর ডাল সংগ্রহ করবে। প্রতি কেজির দাম পড়বে ১০১ টাকা ৯৭ পয়সা।

—-ইউএনবি