June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 7th, 2024, 8:44 pm

ওমরাহ পালনে নতুন নির্দেশনা জারি

অনলাইন ডেস্ক :

আসন্ন পবিত্র রমজানকে সামনে রেখে বিদেশি মুসল্লিদের ওমরাহ পালনের সুবিধার্থে সম্প্রতি বেশ কয়েকটি নির্দেশনা জারি করেছে সৌদি আরব সরকার। পবিত্র কাবা চত্বরে শুধু ওমরাহ পালনকারীরাই যেতে পারবেন বলে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। পবিত্র রমজান মাসের ঠিক আগে এ ঘোষণা দেওয়া হয়েছে। কারণ বছরের অন্য সময়ের তুলনায় রমজানে সবচেয়ে বেশি মানুষ ওমরাহ পালন করেন।

ওমরাহ পালনকারীরা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির দুটি পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ। যেসব সাধারণ মুসল্লি কাবায় নামাজ আদায় করতে চান তাদের নামাজের জন্য নির্দিষ্ট স্থানে যাওয়ার অনুরোধ জানিয়েছে রাষ্ট্রীয় এ সংস্থাটি। কাবার দিকে মুখ করে মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন। আরবি বছরের নবম মাস হলো রজমান। এ বছর সৌদি আরবে ১১ মার্চ থেকে পবিত্র ও তাৎপর্যপূর্ণ এ মাসটি শুরু হতে পারে। এছাড়া ভিসা প্রক্রিয়াও অনেক সহজ করে দিয়েছে দেশটি। এখন ব্যক্তিগত ভিসা, টুরিস্ট ভিসাধারীরাও ওমরাহ পালনের সুযোগ পেয়ে থাকেন।

এছাড়া মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর রওজা মোবারকেও যাওয়ার সুযোগ পান তারা। বর্তমানে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে সৌদি। আকাশ, নৌ ও স্থল যে কোনো দিক দিয়েই ভিসাধারীরা সৌদিতে প্রবেশ করতে পারবেন। এছাড়া নারীদের সঙ্গে পুরুষ সঙ্গী থাকার যে বাধ্যবাধকতা ছিল; সেটিও তুলে দেওয়া হয়েছে। এছাড়া গালফভুক্ত দেশে যেসব প্রবাসী বসবাস করেন তারা ওমরাহ ভিসার আবেদন করতে পারবেন এবং সহজে তারা এ ভিসা পেয়েও যাবেন। এক্ষেত্রে তাদের পেশাকে বিবেচনা করা হবে না।