October 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 15th, 2021, 12:39 pm

ওমিক্রনের বিরুদ্ধে ফাইজারের পিল কার্যকর

ফাইল ছবি

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধে ফাইজারের অ্যান্টিভাইরাল পিল প্যাক্সলোভিড কার্যকর বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক এই প্রতিষ্ঠানটি মঙ্গলবার জানিয়েছে, দুই হাজার ২৫০ রোগীর ওপর পরীক্ষামূলক ব্যবহারের মাধ্যমে এই ফলাফল পাওয়া গেছে। ওষুধটি ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতার কোনো হেরফের হয় না।

এর আগে প্রতিষ্ঠানটি দাবি করেছিল, ফাইজারের পরীক্ষামূলক ভাইরাস প্রতিরোধক পিল করোনার কারণে উচ্চ ঝুঁকিতে থাকা বয়স্কদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু ঝুঁকি প্রায় ৯০ শতাংশ হ্রাস করতে সক্ষম।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। জনস্ হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত দেশটিতে মোট শনাক্তের সংখ্যা পাঁচ কোটি দুই লাখ ৩৩ হাজার ৩৩৮ জন এবং মারা গেছেন আট লাখ ৩৪৩ জন।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ১৬ হাজার ৯৭০ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই কোটি ২১ লাখ ৯৫ হাজার ৭৭৫ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

রাশিয়ায় এখন পর্যন্ত মোট করোনা শনাক্তের সংখ্যা ৯৮ লাখ ৯৯ হাজার ১৩৯ জন এবং মৃত্যুবরণ করেছে দুই লাখ ৮৬ হাজার ২৩ জন পৌঁছেছে।

এছাড়া ভারতে মোট তিন কোটি ৪৭ লাখ তিন হাজার ৬৪৪ জনের সংক্রমণ চিহ্নিত হয়েছে। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৭৫ হাজার ৮৮৮ জনে।

–ইউএনবি