September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 1st, 2021, 8:28 pm

ওমিক্রন আতঙ্কে গোটা বিশ্ব, সীমান্ত বন্ধের হিড়িক

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) পুরো বিশ্বের জন্য ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে সতর্ক করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা কর্মকর্তা অ্যান্টনি ফাউচিও ধরনটিকে বেশি সংক্রামক আখ্যা দিয়ে টিকা নেওয়ার তাগিদ দিয়েছেন।
এদিকে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ছবি প্রকাশ করেছে ইতালির রোমের ব্যামবিনো গেসু হাসপাতাল। মানচিত্রের মতো দেখতে একটি ত্রি-মাত্রিক ছবি প্রকাশ করেছে তারা।
হাসপাতালটির গবেষকরা বিবৃতিতে জানান, ডেল্টার চেয়ে অনেক বেশি অভিযোজন ঘটেছে ওমিক্রনে। তা স্পষ্টই দেখা যাচ্ছে। ডেল্টার তুলনায় এই নতুন রূপে স্পাইক প্রোটিনে (এর মাধ্যমে ভাইরাস মানব দেহে প্রবেশ করে) সমাহার অনেক বেশি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, বিশ্বব্যাপী ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কা খুব বেশি। এখন পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত কেউ মারা যায়নি বলেও উল্লেখ করেছে সংস্থাটি। তবে তারা সতর্ক করে দিয়ে এও বলেছে, নতুন এই ধরন যদি আগের ধরনের চেয়ে কম ভয়ংকর বলেও প্রমাণিত হয়, এটি সহজেই মানুষকে সংক্রমিত করলে স্বাস্থ্যব্যবস্থার ওপর চাপ বাড়বে এবং এ কারণেই আরো মৃত্যু হবে। ওমিক্রনের কারণে যদি কভিড-১৯-এর বড় ধরনের উত্থান ঘটে, তবে এর ফল খুব খারাপ হবে।
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের উৎপত্তি দক্ষিণ আফ্রিকায়। ফলে এই দেশটির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। বাংলাদেশও এই তালিকায় আছে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হওয়ার পর ওই দেশসহ আশপাশের আটটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওই নিষেধাজ্ঞা সোমবার থেকে কার্যকর হয়েছে।
যুক্তরাষ্ট্রের মতো জাপানও সীমান্তে নিষেধাজ্ঞা কঠোর করেছে। মঙ্গলবার থেকে সব বিদেশির ওপর দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়া গত বছর আরোপিত সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল করার যে পরিকল্পনা করেছিল সোমবার তা বাতিল করেছে। ফিলিপাইনও টিকার সব ডোজ নেওয়া পর্যটকদের দেশটিতে ঢুকতে দেওয়ার যে পরিকল্পনা করেছিল, তা বাতিল করেছে।
উল্টোদিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা তাঁর নিজের ও প্রতিবেশী কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির তীব্র নিন্দা জানিয়েছেন। রোববার তিনি বলেন, এ ধরনের পদক্ষেপ নেওয়ায় তাঁরা ‘গভীরভাবে হতাশ’। এ ধরনের পদক্ষেপকে তিনি ‘অন্যায়’ বলে বর্ণনা করেন। এই নিষেধাজ্ঞার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই উল্লেখ করে তিনি দ্রুত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান। রামাফোসা বলেন, নিষেধাজ্ঞা দিয়ে এই ভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকানো যাবে না।
করোনার এই নতুন ধরণ যে খুব শক্তিশালী এ ব্যাপারে কোন সন্দেহ নেই। নতুন এই ধরন শনাক্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে বলে জানা গেছে। রোববার মোট শনাক্তের সংখ্যা ছিল দুই হাজার আট শ’।
ওমিক্রনের ব্যাপক বিস্তারে শঙ্কায় পড়েছে বাংলাদেশও। এমতাবস্থায় আসন্ন এইচএসসি পরীক্ষা হবে কি হবে নাÑএ নিয়ে গুঞ্জন চলছে। তবে সোমবার রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এইচএসসি না হওয়ার গুঞ্জনকে উড়িয়ে দিয়ে বলেন, করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না।
শিক্ষামন্ত্রী বলেন, ওমিক্রনের ধরন অত্যন্ত বিধ্বংসী। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শিক্ষার্থী-অভিভাবকরা স্বাস্থ্যবিধি মেনে চললে ভালোভাবে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব। স্বাস্থ্যবিধি মেনে যথাসময়েই পরীক্ষা নেওয়া হবে।
উল্লেখ্য, করোনার কারণে আট মাস আটকে থাকার পর আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।
এদিকে, বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করে ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছিলো ভারতীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার সংশোধন এনে নতুন এক তালিকা প্রকাশ করেছে দেশটি। এতে নেই বাংলাদেশের নাম।
দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বিস্তার রোধে ইতোমধ্যে ব্যবস্থা নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলো। বিদেশী পর্যটকদের ভ্রমণেও জারি করা হচ্ছে বিভিন্ন নিয়ম। এমনই এক সিদ্ধান্ত নিলো ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
মঙ্গলবার দেশটিতে প্রবেশ করা বিদেশীদের ভ্রমণ বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই নির্দেশনা আগামীকাল ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।
নির্দেশনায় বলা হয়, ভারতে অন্য দেশ হতে আগত পর্যটকদের বাধ্যতামূলক পিসিআর ও অন্তত ১৪ দিনের ভ্রমণের তথ্য জমা দিতে হবে। এয়ার সুভিধার ওয়েবসাইটে এসব তথ্য জমা দিতে হবে।
সেইসঙ্গে করোনাভাইরাস সংক্রমণে ‘ঝুঁকিপূর্ণ’ রাষ্ট্রের নতুন তালিকা করা হয়েছে। পুরনো তালিকায় বাংলাদেশের নাম থাকলেও মঙ্গলবার প্রকাশিত তালিকায় তা নেই।
ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ বিষয়ক নির্দেশনা অনুযায়ী, ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত এসব রাষ্ট্র থেকে আগত পর্যটকদের আগে থেকে করোনা টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে। সেইসঙ্গে বিমানবন্দরে এসে তাদের আবারও টেস্ট করতে হবে। টেস্টের ফলাফল নেগেটিভ এলে তাদের বাধ্যতামূলক ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।
এতে আরও বলা হয়, হোম কোয়ারেন্টাইন শেষে অষ্টম দিন পর্যটককে আবারও টেস্ট করাতে হবে। সেইসঙ্গে তাদের ওপর কড়া নজরদারি রাখা হবে।
তালিকাভুক্ত দেশগুলো হলো ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং, ইসরায়েল।
উল্লেখ্য, ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হয়। দেশটিতে এরইমধ্যে সংক্রমণ বেড়েছে। নেদারল্যান্ডস ডেনমার্ক, অস্ট্রেলিয়াসহ বিশ্বের আরও অনেক দেশেই ওমিক্রন ছড়িয়েছে। ফলে সীমান্ত বন্ধ করাসহ ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ। ডব্লিউএইচও বলেছে, ‘সব দেশের উচিত ঝুঁকির-ভিত্তিতে নিজ নিজ দৃষ্টিকোণ থেকে সময়মতো আন্তর্জাতিক ভ্রমণ সংক্রান্ত সব পদক্ষেপ ঠিক করে নেওয়া। এ বিষয়ে পরে আরও পরামর্শ দেওয়া হবে।’