January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 27th, 2021, 8:02 pm

‘ওমিক্রন’: বিশ্বজুড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ

ফাইল ছবি

বিশ্বে একটি নতুন করোনা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে এটা সাম্প্রতিক সময়ে বিদ্যমান অন্যান্য ভ্যারিয়েন্ট থেকে বিপদজনক হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) একটি প্যানেল ভ্যারিয়েন্টটিকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে। এটিকে ডেল্টার মতো একটি অত্যন্ত সংক্রমণযোগ্য ভাইরাস হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

লাখ লাখ আমেরিকান পরিবারের জন্য থ্যাঙ্কসগিভিং সমাবেশের পুনসূচনা উদযাপনের মাত্র একদিন পরে এবং টিকা নেয়ার জন্য স্বাভাবিক জীবন ফিরে আসছে এই বোধের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভ্যারিয়েন্টটি সম্পর্কে বলেন, এটি দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে হচ্ছে। নতুন ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণায় তিনি সাংবাদিকদের বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সতর্ক থাকব।

ডব্লিওএইচও জানিয়েছে, এই ভ্যারিয়েন্টের ঝুঁকি কতোটা তা বোঝা যাচ্ছে না। তবে প্রাথমিক প্রমাণগুলি থেকে বলা যায় যে এটি অন্যান্য অত্যন্ত সংক্রমণযোগ্য ভ্যারিয়েন্টের সংক্রমণের মতো ঝুঁকি বহন করবে। সংস্থাটি আরও জানিয়েছে, বর্তমান ভ্যাকসিনগুলি এর বিরুদ্ধে কম কার্যকর কি না তা জানতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

দক্ষিণ আফ্রিকায় নতুন করোনা ভ্যারিয়েন্ট শনাক্তের প্রতিক্রিয়া হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, রাশিয়া এবং অন্যান্য অনেক দেশ এই অঞ্চলে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওমিক্রন এখন বেলজিয়াম, হংকং ও ইসরাইলের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের মধ্যেও দেখা গেছে।

—ইউএনবি