September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 30th, 2021, 12:17 pm

ওমিক্রন: ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

ফাইল ছবি

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেছে ভারত। এর ফলে তালিকাভুক্ত দেশের ভ্রমণকারীদের দেশটিতে প্রবেশের সময় আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত ব্যবস্থা অনুসরণ করতে হবে।

রবিবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আপডেট করা এই তালিকায় অন্যান্য দেশের মধ্যে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর, হংকং, ব্রাজিল, চীন, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, মরিশাস, বতসোয়ানা এবং ইসরায়েল রয়েছে।

সংশোধিত নির্দেশনা অনুযায়ী আন্তর্জাতিক ফ্লাইটের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলোর যাত্রীদের প্রবেশ-পরবর্তী পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে এবং বিমানবন্দরে ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে। পরীক্ষার ফলাফল নেতিবাচক হলে তাদের সাত দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যাত্রীদের অষ্টম দিনে পুনরায় পরীক্ষা দিতে হবে। যদিও পরীক্ষায় নেতিবাচক ফলাফল আসার পরেও তাদের পরবর্তী সাত দিনের জন্য নিজস্ব পর্যবেক্ষণে থাকতে হবে।

যদি এই ধরনের ভ্রমণকারীদের ইতিবাচক ফলাফল আসে তাদের নমুনাগুলি জিনোমিক পরীক্ষার জন্য পাঠানো উচিত। যার মাধ্যমে ভ্যারিয়েন্টটি শনাক্ত করা যেতে পারে।

তবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রাক এবং প্রবেশ-পরবর্তী উভয় পরীক্ষা থেকে বিরত রাখা হবে। প্রবেশের সময় বা হোম কোয়ারেন্টাইনের সময়কালে করোনার লক্ষণ পাওয়া গেলে তাদের পরীক্ষা করা হবে এবং প্রোটোকল অনুযায়ী চিকিৎসা করা হবে।

—ইউএনবি