June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 15th, 2024, 8:00 pm

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ‘স্টপ ক্লক’ পদ্ধতি

অনলাইন ডেস্ক :

পরীক্ষাধীন প্রক্রিয়ায় গত নভেম্বরে আইসিসি চালু করেছিল ‘স্টপ ক্লক’ পদ্ধতি। যেটার মেয়াদ শেষ হচ্ছে এই বছরের আগামী এপ্রিলে। তবে আপতকালীন সময়সীমার পরও এই নিয়মটি স্থায়ীভাবে রাখার কথা ভাবছে আইসিসি। যার শুরু হতে পারে আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে। সাদা বলের দুই সংস্করণ, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে থাকবে এই নিয়ম। শুধু থাকবে বললে ভুল হবে। এই নিয়ম নিয়ে আরো কঠোর হচ্ছে আইসিসি। পরীক্ষাধীন সময়ে ৬০ সেকেন্ডের মধ্যে ওভার শুরু করতে না পারলে শাস্তির নিয়ম ছিল না।

কিন্তু স্থায়ীভাবে আসা নিয়মে ৬০ সেকেন্ড সময়ের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে জরিমানার আওতায় আনা হচ্ছে। প্রতিবার নিয়ম ভাঙার জন্য পেনাল্টির ব্যবস্থা আছে। প্রথম দুইবার মাঠের আম্পায়ার ফিল্ডিং দলকে সতর্ক করবেন। তৃতীয়বার নিয়ম ভঙ্গ করলে ব্যাটিং দলের স্কোরকার্ডে পাঁচ রান যোগ করা হবে। তৃতীয় আম্পায়ার ইলেকট্রনিক স্ক্রিনে ৬০ সেকেন্ডের টাইমার চালু রাখবেন। এখানে আরেকটা ব্যাপার থাকবে, ব্যাটার বা ডিআরএস বা অন্য কোনো ইস্যুতে দেরি হলে মাঠের আম্পায়ার খেলা শুরুর সময় চুড়ান্ত করবেন।

ক্রিকবাজের তথ্যমতে, পরীক্ষামূলক সময়ে এর সুফল পাওয়া গেছে। নির্ধারিত সময়ের মধ্যে খেলা শেষ করার তাগিদ দেখা গেছে দলগুলোর মধ্যে। এবার তাই নিয়মটিকে স্থায়ী রূপ দিতে চাচ্ছে আইসিসি। দুবাইয়ে আইসিসির চলমান বৈঠকে এরমধ্যে নিয়মটি কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইটটি। যদিও এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি আইসিসি।