June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 23rd, 2024, 4:52 pm

ওয়াল স্ট্রিটের অনুমান পেছনে ফেলে মুনাফা বেড়েছে এনভিডিয়ার

এপি, সান ফ্রান্সিসকো :

এক বছর আগের তুলনায় ৭ গুণেরও বেশি আয় বেড়েছে মার্কিন চিপ নির্মাতা কোম্পানি এনভিডিয়ার। ২৮ এপ্রিল শেষ হওয়া প্রথম প্রান্তিকের হিসাবে গত বছরের তুলনায় ২ দশমিক ০৪ মার্কিন ডলার থেকে বেড়ে হয়েছে ১৪ দশমিক ৮৮ বিলিয়ন ডলার।

এদিকে, গত বছরের ৭ দশমিক ১৯ বিলিয়ন থেকে রাজস্ব বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ০৪ বিলিয়ন।

গবেষণা প্রতিষ্ঠান ফ্যাক্টসেট জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের দাম ওয়াল স্ট্রিট গবেষকদের ধারণার চেয়ে বেশি। তারা ভেবেছিলেন প্রতি শেয়ারের দাম হবে ৫ দশমিক ৬ ডলার। কিন্তু এনভিডিয়ার প্রতিবেদন অনুসারে শেয়ারের দাম ৬ দশমিক ১২ ডলার। তবে, এক্ষেত্রে সামঞ্জস্য করার জন্য এককালীন পণ্য এই হিসাবে বাদ দেওয়া হয়েছে।

গবেষণা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ‘টেন-ফর-ওয়ান’ শেয়ার বিভাজন সুবিধার ঘোষণা দিয়েছে, যার মাধ্যমে কোম্পানির কর্মী ও বিনিয়োগকারীরা খুব সহজেই শেয়ারে প্রবেশ করতে পারবে। আর এর লভ্যাংশ শেয়ারপ্রতি ৪ সেন্ট থেকে বাড়িয়ে ১০ সেন্ট করা হয়েছে।

বৃদ্ধির বিষয়টি জানানোর কয়েক ঘণ্টার মধ্যে এনভিডিয়া করপোরেশনের শেয়ারগুলো ৬ শতাংশ বেড়ে ১ হাজার ৬ দশমিক ৮৯ ডলারে দাঁড়ায়। গত এক বছরে শেয়ারের দর বেড়েছে ২০০ শতাংশের বেশি।

মাইক্রোসফট ও অ্যাপলের পর ওয়াল স্ট্রিটে তৃতীয় সর্বোচ্চ বাজারমূল্য রয়েছে কোম্পানিটির।

বুধবার এক সম্মেলনে কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেনসেন হুয়াং বলেন, ‘পরবর্তী শিল্প বিপ্লব শুরু হয়েছে।’

সম্মেলনে হুয়াং ডেটা সেন্টার সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছেন। তিনি বলেন, এনভিডিয়ার চিপ ব্যবহার করে এমন কোম্পানিগুলোই বেশকিছু সেন্টার তৈরিতে সেসব চিপ ব্যবহার করবে। সেন্টারগুলোর তিনি নাম উল্লেখ করেন ‘এআই ফ্যাক্টরিস’। যেগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) নতুন সব পণ্য তৈরিতে ব্যবহার করা হবে।

হুয়াং আরও বলেন, এআই মডেলগুলোকে প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়া দিন দিন দ্রুত হচ্ছে। কারণ এই প্রযুক্তিকে এখন ‘মাল্টিমডাল’ হতেই শেখানো হচ্ছে। কারণ, এআই বর্তমানে লেখা, বক্তব্য, ছবি, ভিডিও ও ত্রিমাত্রিক তথ্য বুঝতে সক্ষম। শুধু তাই নয়, এসবের পেছনের কারণ ও পরবর্তী পরিকল্পনা সম্পর্কেও বুঝতে পারে।