November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 1st, 2021, 12:54 pm

ওয়াশিংটন থেকে দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬ তম অধিবেশনে যোগদানের জন্য দুই সপ্তাহের সরকারি সফর শেষে শুক্রবার রাতে ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম ইউএনবিকে বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে ওয়াসিংটন ডুলস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি শুক্রবার সকালে হেলসিঙ্কি-ভান্তা বিমানবন্দরে পৌঁছাবে এবং সেখানে দুই ঘণ্টা বিরতি শেষে বিমানটি ঢাকার উদ্দেশ্যে বিমানবন্দর ত্যাগ করবে।

শুক্রবার (স্থানীয় সময়) রাত ১০ টা ১৫ মিনিটে বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

১৭ সেপ্টেম্বর ৭৬তম ইউএনজিএ -তে যোগ দিতে প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করেছিলেন। ফিনল্যান্ডে দুই দিনের বিরতির পর তিনি ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছেছিলেন।

১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা ইউএনজিএ সাধারণ বিতর্কে বক্তব্য রাখেন, উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে যোগ দেন এবং সরকার, দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘের বাগানে একটি বেঞ্চ উন্মোচন করেন। পরে,প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে যান।

ওয়াশিংটনে থাকার সময় শেখ হাসিনা নবনির্মিত ‘বাংলাদেশ হাউস’ উদ্বোধন করেন।