January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 29th, 2021, 12:21 pm

কক্সবাজারে হাতি হত্যায় অভিযুক্ত মারা গেলেন হাতির আক্রমণে

ফাইল ছবি

কক্সবাজারের চকরিয়ায় হাতির আক্রমণে জানে আলম (৩৬) নামের এক ব্যক্তি মারা গেছেন। হাতির আক্রমণে নিহত ব্যক্তি গত ১৩ নভেম্বর চকরিয়া উপজেলার জঙ্গল হারবাং এলাকায় হাতি হত্যার ঘটনায় দায়ের মামলার ২ নম্বর আসামি।

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, বৈদ্যুতিক ফাঁদ পেতে ১৫ বছর বয়সী এক পুরুষ হাতিকে হত্যার ঘটনায় অভিযুক্ত হওয়ার দুই সপ্তাহের মাথায় হাতির আক্রমণে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের চকরিয়া উপজেলার জানে আলম।

তিনি আরও বলেন, শনিবার সন্ধ্যার দিকে জানে আলম জঙ্গল হারবাংয়ের ওই এলাকায় গেলে হাতির পাল তাকে আক্রমণ করে। ঘটনাস্থলেই জানে আলম মারা যান।

নভেম্বরে শেরপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে গুলিতে ও বিদ্যুতায়িত হয়ে ৭টি হাতি মারা গেছে। এর মধ্যে কক্সবাজারে মারা যায় তিনটি। এই তিনটি হাতির মধ্যে একটিকে গুলি করে এবং অন্য দুটি হাতিকে বৈদ্যুতিক ফাঁদে মারা হয় বলে প্রাথমকি তথ্যে জানা যায় বলে জানান বনবিভাগ।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু জানান, কক্সবাজারে দুই সপ্তাহে তিনটি হাতি হত্যা করা হয়। এতে অন্যান্য হাতিদের মধ্যে প্রভাব পড়তে পারে। এসব হাতি অনেকটা বেপরোয়া হয়ে উঠে যেখানে হাতিদের হত্যা করা হয়েছে সেখানে ঘুরাঘুরি করছিল। এমন অবস্থায় হাতির কবলে পড়ে হাতি হত্যাকারি জানে আলমের মৃত্যু হয়েছে।

—ইউএনবি