November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 1st, 2021, 1:43 pm

কঠোর লকডাউনে ফাঁকা ঢাকার রাস্তা, ২০০ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি : মঈন আহমেদ

মো:সাকিক হারুন ভূঁইয়া :

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে সাত দিনের জন্য দেশজুড়ে ‘কঠোর’ বিধিনিষেধ কার্যকর হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে কার্যকর হওয়া এই লকডাউন চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ লকডাউনে সরকারি বিধিনিষেধ কার্যকরে সারাদেশে মোতায়েন করা হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ২০০ প্লাটুন সদস্য।

এ কড়াকড়ির মধ্যে রাজধানীর প্রধান সড়কগুলোতে কোনো গণপরিবহন চলতে দেখা যায়নি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে মানুষের চলাচল দেখা গেছে।

এদিকে ভোর থেকেই রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে চেকপোস্ট বসিয়ে যানবাহনে তল্লাশি চালাচ্ছে পুলিশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রশাসন ও সেনাবাহিনীর টহলও লক্ষ্য করা গেছে। এতে পথচারীরা বাইরে বের হলেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জেরার মুখে পরতে হচ্ছে।

অন্যদিন চেকপোস্টগুলোতে হাতেগোনা দু-চারজন থাকলেও আজ থেকে কঠোর লকডাউন বাস্তবায়ন করার লক্ষে প্রতিটি চেকপোস্টে ১০ থেকে ১৫ জন করে পুলিশ সদস্যের পাশাপাশি প্রশাসনের লোকজনকেও দেখা গেছে।

পুলিশ বিভিন্ন চেকপোস্টে মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ করছে। জরুরি প্রয়োজনে অনেকে বের হয়েছেন। এছাড়াও শিল্পকারখানা, ব্যাংক, গণমাধ্যমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের প্রতিষ্ঠানের যানবাহনে অথবা পরিচয়পত্র নিয়ে বের হতে দেখা গেছে। বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য রাজধানীর রামপুরা ও হাতিরঝিল এলাকায় সেনাবাহিনীর টহল দেখা গেছে।