May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 3rd, 2022, 8:10 pm

কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈথ উদযাপন

জেলা প্রতিনিধি:

মণিপুরী সংস্কৃতির নানা বৈচিত্র্যের অন্যতম হলো মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈথ।মণিপুরীদের ঐতিহ্যবাহী মণিপুরী নববর্ষ (চৈরাউবা কুম্মৈ ৩৪২০) উৎসব শনিবার (২ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

এসময় মণিপুরী সাহিত্য সংসদ এর সভাপতি কবি এ কে শেরাম, মণিপুরী কালচারাল কমপ্লেক্সের আহ্বায়ক এল জয়ন্ত কুমার সিংহ, চাউবা মেমোরিয়াল মণিপুরী ইন্টেলেকচুয়েল প্রোপার্টি মিউজিয়ামের পরিচালক হামোম তনুবাবু, ইমা বাংলাদেশ এর চেয়ারম্যান কবি খোইরম ইন্দ্রজিৎ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঐতিহাসিক তথ্য অনুযায়ী, মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতি রয়েছে। ‘মালিয়াকুমথ নামের এই চান্দ্রবর্ষের হিসেবে ৩৪২০ তম বর্ষ আজ ২ এপ্রিল শুরু হল। অন্যান্য বছরের মতো এবারও এই দিন মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউব কুম্মৈ ৩৪২০থ উদযাপনের উৎসাহ-উদ্দীপনার কমতি নেই।

তবে এ বছর উৎসবকে কেন্দ্র করে আলোচনা সভা ছাড়াও নানা আয়োজনের মধ্যে ছিল সকালে আদমপুর মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে আনুষ্ঠানিক উদ্বোধন, ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, সারোইখাংবা, কারি খেলা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা,মণিপুরী নারীদের ঐতিহ্যবাহী ‘লিকোন শান্নবা’খেলা। সন্ধ্যায় এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ এর সভাপতি কবি এ কে শেরাম এর সভাপতিত্বে এবং সমাজসেবক থোঙাম প্রহলাদ ও মণিপুরী চৈরাউবা উৎসব উদযাপন পর্ষদ এর সদস্য সচিব সনাতন হামোম এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট এস সি সিনহা। বিশেষ অতিথি ছিলেন আদমপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দাল হোসেন, কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ে অধ্যক্ষ কামরুজ্জামান মিয়া, কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ রায়, চাউবা মেমোরিয়াল মণিপুরী ইন্টেলেকচুয়াল প্রপার্টি মিউজিয়ামের পরিচালক হামোম তনুবাবু, মণিপুরী কালচারাল কমপ্লেক্সের আহ্বায়ক জয়ন্ত কুমার সিংহ, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি আকমল হোসেন নিপু, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি শাব্বির এলাহী প্রমুখ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,
বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সভাপতি সাজ্জাদুল হক স্বপন।
এ সময় হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম ও জাতীয় রাজস্ব বোর্ডের যুগ্ম কর কমিশনার (ঢাকা) সয়বাম শান্ত কুমার সিংহ- কে সংবর্ধনা প্রদান করা হয়।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও উন্মোক্ত স্থানে মণিপুরী যুবক – যুবতীদের অংশগ্রহনে বর্ণাঢ্য লোকনৃত্যের পরিবেশনা থাবল চোংবা অনুষ্ঠিত হয়।