December 4, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 28th, 2021, 7:59 pm

কমেছে মুরগির দাম, বেড়েছে আলুর

প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমন। কঠোর লকডাউনে স্বাস্থ্যবিধি না মেনে চলছে ক্রয় বিক্রয়। ছবিটি বুধবার কারওয়ান বাজার থেকে তোলা।

নিজস্ব প্রতিবেদক :

বাজারে দেশি ও ব্রয়লার মুরগির দাম কমেছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১১০ থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি মুরগি প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। বুধবার (২৮ জুলাই) টিসিবি সূত্রে এ খবর জানা গেছে। সূত্র জানায়, টিসিবির হালনাগাত তথ্যে দেখা গেছে, বছর ও মাস হিসেবেও ব্রয়লার মুরগির দাম কমেছে। তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, প্রতি কেজি ব্রয়লার মুরগি ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১৩৫ টাকা। এই হিসেবে কেজিতে দাম কমেছে ১০ টাকা। আর গত মাসে ছিল ১৩৫ থেকে ১৪৫ টাকা। গত মাসের তুলনায় কেজিতে কমেছে ২৫ টাকা পর্যন্ত। অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে বাজারে দেশি মুরগির প্রতি কেজিতে দাম কমলেও গত বছর একই সময়ের তুলনায় দাম বেড়েছে। বর্তমানে প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত বছর এই সময় ছিল ৪০০ থেকে ৪৫০ টাকা। ফলে বছরে মূল্য বেড়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ। তবে, গত মাস ও সপ্তাহের তুলনায় কেজি কমেছে ৫০ টাকা। ওই সময় প্রতি কেজি দেশি মুরগির দাম ছিল ৪৫০ থেকে ৫৫০ টাকা। এই হিসেবে এক মাসে মূল্য হ্রাস পেয়েছে ১০ শতাংশ পর্যন্ত।
বেড়েছে আলুর দাম: নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে আলু অন্যতম। সরকারি হিসেবে বাজারে আলুর মূল্য সাভাবিক থাকলেও খুচরা দোকানে চিত্র ভিন্ন। গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি আলুর দাম ৫ থেকে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। জানা গেছে, বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে বাজার অভিযান পরিচালিত হয়। কিন্তু ঈদ পরবর্তী সময়ে এখন তা হচ্ছে বলে খবর পাওয়া যায়নি। যেজন্য ব্যবসায়ীরা সুবিধা নিচ্ছে এবং ভোক্তাদের ঠকাচ্ছেন বলে দাবি করেছেন ক্রেতারা। এদিকে, করোনা সংক্রমণ রোধে চলছে লকডাউন। এর মধ্যে কৃষি পণ্যের বাজার সরবরাহ ব্যবস্থা সাভাবিক রয়েছে। চলাচল প্রতিবন্ধকতা না থাকায় সময়মত পাইকারি বাজারে পৌঁছাচ্ছে নিত্যপন্য। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ঢাকা মহানগরীর নিত্য প্রয়োজনীয় দ্রব্যের খুচরা বাজার মূল্য তালিকায় বলা হচ্ছে, গত এক মাসে ঢাকার বাজারে আলুর মূল্য বৃদ্ধি পায়নি। বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা দরে। গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৭ থেকে ১৮ টাকা কেজি দরে। গত বছর এই সময়ে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। এই হিসেবে এক বছরে আলুর দাম কমেছে কেজিতে সাড়ে ২৭ শতাংশের বেশি।