December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, June 19th, 2021, 11:51 am

করোনার টিকায় পুরুষের প্রজনন শক্তি বাড়ে: গবেষণা

অনলাইন ডেস্ক :

করোনাভাইরাসের টিকা নেওয়ার ফলে পুরুষদের যৌনস্বাস্থ্যে কোনো নেতিবাচক প্রভাব পড়ে না বলে যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে। শুক্রবার (১৮ জুন) প্রকাশিত ওই গবেষণায় দেখা যায়, এমআরএনএর দুই ডোজ টিকা নেওয়ার পরেও ভলান্টিয়ারদের বীর্যে স্বাস্থ্যকর মাত্রায় শুক্রাণু পাওয়া গেছে। খবর হিন্দুস্তান টাইমসের।
মোট ৪৫ জন পুরুষ স্বেচ্ছাসেবক এই গবেষণায় অংশগ্রহণ করেন। জার্নাল অব আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫ জন পুরুষের মধ্যে ২১ জনকে ফাইজার বায়োএনটেকের টিকা দেওয়া হয়েছিল। বাকি ২৪ জনকে দেওয়া হয়েছিল মডার্নার টিকা। তাদের কারও বীর্যে শুক্রাণুর সংখ্যা কমেনি। বরং শুক্রাণুর পরিমাণ, ঘনত্ব ও গতিশীলতা বেড়েছে।

এর আগে গত বছর বিজ্ঞানীরা জানিয়েছিলেন, কোভিড আক্রান্তদের প্রজনন শক্তি হ্রাস পাওয়ার সম্ভাবনা আছে। তার ভিত্তিতে গবেষণা করে ইতিবাচক ফলাফল পাওয়া গেল।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১৯ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৫২৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮৯৭ জন।