May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 24th, 2022, 9:03 pm

করোনার বিধিনিষেধ তুলে নেবে নিউজিল্যান্ড

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

ওমিক্রনে আক্রান্তের হার হ্রাস পাওয়ায় আগামী দুই সপ্তাহের মধ্যে করোনা মহামারি সংক্রান্ত অনেকগুলো বিধিনিষেধ তুলে নেবে নিউজিল্যান্ড।

বুধবার দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, আগামী ৪ এপ্রিল থেকে মুদি দোকান, রেস্তোঁরা এবং বারের মতো জায়গাগুলোতে যাওয়ার জন্য মানুষদের আর টিকা দেয়ার প্রয়োজন হবে না।

শিক্ষক, পুলিশ অফিসার এবং ওয়েটারসহ কিছু পেশাজীবীদের জন্যও ভ্যাকসিন সংক্রান্ত একটি বিধিনিষেধ তুলে নেয়া হবে। তবে, স্বাস্থ্যসেবা এবং বয়োজ্যেষ্ঠদের সেবাকারী, সীমান্ত রক্ষাকর্মীদের জন্য টিকার বাধ্যবাধকতা থাকবে।

এছাড়াও শুক্রবার থেকে আউটডোর বিভিন্ন অনুষ্ঠান যেমন কনসার্ট ও ম্যারাথনের মতো অনুষ্ঠানগুলোতে ১০০ জন উপস্থিতির অনুমতি দেয়া হবে। আর ইনডোর প্রোগ্রামগুলোর ক্ষেত্রে ১০০র বদলে ২০০ জন উপস্থিতির অনুমতি দেয়া হবে।

তবে নাগরিকদের আবদ্ধ জায়গা যেমন- দোকান, গণপরিবহন প্রভৃতিতে এবং ৮ বা এর বেশি বয়সী বাচ্চাদের শ্রেণিকক্ষে মাস্ক পরতে হবে।

আরডার্ন বলেন, করোনভাইরাসের বিস্তার ঠেকাতে গত দুই বছরে সরকারের নেয়া পদক্ষেপগুলো হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছে এবং অর্থনীতিকে টিকিয়ে রাখতে সহায়তা করেছে।

এই প্রচেষ্টাকে সফল করতে আমাদের সকলেরই কিছু না কিছু করতে হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে, দেশটির সরকার ঘোষণা করেছিল আগামী ১২ এপ্রিল থেকে অস্ট্রেলিয়ান পর্যটকরা এবং ১ মে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ব্রিটেন সহ অন্যান্য অনেক দেশের পর্যটকরা নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবে।

আন্তর্জাতিক পর্যটন নিউজিল্যান্ডের বৈদেশিক আয়ের প্রায় ২০ শতাংশ এবং জিডিপির ৫ শতাংশের বেশি আয় হতো পর্যটন থেকে। তবে করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন ধরে দেশটিতে পর্যটকদের প্রবেশ নিষেধ রয়েছে।