December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 7th, 2021, 12:10 pm

করোনায় মারা গেলেন চবির সাবেক ডিন গাজী সালাহ উদ্দীন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সাবেক ডিন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালাহ উদ্দিন ইন্তকাল করেছেন। শুক্রবার রাত ৮টার দিকে রাজধানীর সিকদার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
অধ্যাপক ডা. সালাহ উদ্দিন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বলে তাঁর পারিবারিক সূত্রে জানা গেছে।
তাঁর ছেলে তানভীর সালেহীন গাজী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ২১ জুলাই থেকে তিনি করোনার উপসর্গে ভুগছিলেন। অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় তাঁকে গত ৩১ জুলাই থেকে অক্সিজেন সাপোর্ট দিতে হচ্ছিল। এর আগে গত ৩০ জুলাই ঢাকার গুলশান শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
এই বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন আন্দোলন সংগ্রামে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীর বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল।
ড. গাজী সালাহ উদ্দিনের জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। পৈত্রিক নিবাস নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রামে। শহীদ পরিবারের সন্তান ও মুক্তিযোদ্ধা প্রফেসর ড. গাজী সালাহ উদ্দিন বড় হয়েছেন চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলীর পাঞ্জাবী লেন এলাকায়।
ড. গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

–ইউএনবি