May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 3rd, 2024, 6:02 pm

করোনা মহামারির পূর্বের অবস্থায় এখনও ফেরেনি বইমেলায় নতুন বইয়ের সংখ্যা

এ যাবৎকালের দীর্ঘতম বইমেলার পর্দা নেমেছে গতকাল শনিবার (২ মার্চ)। এবারের মেলায় মোট ৬০ লাখ দর্শনার্থী এসেছেন এবং মোট ৩ হাজার ৭৫১টি নতুন বই প্রকাশিত হয়েছে। বই বিক্রি হয়েছে প্রায় ৬০ কোটি টাকার।

বাংলা একাডেমি থেকে নতুন বই প্রকাশনা সম্পর্কে সংগৃহীত তথ্য-উপাত্তে দেখা যায়, কোভিড-১৯ মহামারির আগের তুলনায় নতুন বই প্রকাশনার সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং গত বছরের তুলনায় এ বছর বাড়লেও তা এখনও প্রাক-কোভিড পর্যায়ে ফিরে যায়নি।

২০১৯ সালে বইমেলার মঞ্চ থেকে মোট ৪ হাজার ৮৩৪টি নতুন বই প্রকাশিত হয়। ২০২০ সালে নতুন বই প্রকাশনার সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯১৯টিতে। মহামারি আঘাত হানার পর ২০২১ সালের বইমেলায় নতুন বই প্রকাশের সংখ্যা কমে দাঁড়ায় ২ হাজার ৬৪০টিতে। তবে ২০২১ সালের পর থেকে নতুন বই প্রকাশনার সংখ্যা ধীরে হলেও বাড়তে শুরু করে।

২০২২ সালে নতুন বইয়ের সংখ্যা ২ হাজার ৬৪০ থেকে বেড়ে ৩ হাজার ৪১৬টিতে উন্নীত হয় এবং ২০২৩ সালের বইমেলায় মোট ৩ হাজার ৭৩০টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সংগৃহীত তথ্যে দেখা যায়, ২০২০ সালের বইমেলায় বঙ্গবন্ধু সম্পর্কিত ১৪৪টি নতুন বই প্রকাশিত হয়। ২০২১ সালে বঙ্গবন্ধু সম্পর্কিত বই ২০২০ সালের মেলার তুলনায় প্রায় দ্বিগুণ হ্রাস পেয়ে ৫১টিতে পৌঁছায় এবং ২০২২ সালে বঙ্গবন্ধু সম্পর্কিত ৭৭টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ২০২৩ সালে আবার সংখ্যা কমে ৩৫-এ নামে এবং এ বছর অমর একুশে বইমেলার বই উন্মোচন মঞ্চ থেকে বঙ্গবন্ধু সম্পর্কিত মাত্র ২৭টি বই প্রকাশিত হয়।

কবিতা বিভাগে ২০২০ সালে ১ হাজার ৫৮৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়, যা ২০২১ সালে কমে দাঁড়ায় ৮৯৮টিতে। ২০২১ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৬০টিতে। এরপর ২০২৩ সালে তা বেড়ে দাঁড়ায় ১ হাজার ২৫৭ এবং এ বছর তা কমে ১ হাজার ১৯২টিতে নেমে আসে।

এ ছাড়া বইমেলা থেকে নতুন গবেষণা কর্ম প্রকাশের সংখ্যাও গত ৫ বছরে কমেছে। ২০২০ সালে বইমেলার প্রাঙ্গণ থেকে গবেষণা বিষয়ক মোট ১১২টি বই প্রকাশিত হয়। ২০২১ সালে এ সংখ্যা কমে দাঁড়ায় ৪৭-এ। তবে ২০২২ সালে নতুন গবেষণা সংক্রান্ত প্রকাশনার সংখ্যা ছিল ১০২টি। কিন্তু গবেষণাভিত্তিক বই প্রকাশনার সংখ্যা আবার ৭৫-এ নেমে এসেছে এবং ২০২৩ সাল থেকে একই রয়েছে।

মুক্তিযুদ্ধ বিভাগে ২০২০ সালে মোড়ক উন্মোচন মঞ্চ থেকে মোট ১৫২টি নতুন বই উন্মোচিত হয়। ২০২১ সালে বইয়ের সংখ্যা ছিল ৮৪টি। ২০২২ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের সংখ্যা ছিল ১০২টি। এরপর এই ক্যাটাগরির নতুন বইয়ের সংখ্যা ৭৫ নম্বরে পৌঁছায় এবং একই থাকে।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গল্পের বই, উপন্যাস, স্বাস্থ্য বিষয়ক বই, অনূদিত বই, নাটক, বিজ্ঞান বিভাগের বইয়ের মতো নতুন বই প্রকাশের সংখ্যার পার্থক্য লক্ষ্য করা গেছে, যা ইঙ্গিত দেয় যে কোভিড-১৯ মহামারি অমর একুশের বই প্রকাশকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে।

—–ইউএনবি