May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 17th, 2023, 8:41 pm

কলম্বিয়ার কয়লা খনিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১

অনলাইন ডেস্ক :

কলম্বিয়ার কুন্দিনামার্কা বিভাগে মঙ্গলবারের কয়লা খনিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে পৌঁছেছে। বৃহস্পতিবার কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বলেছেন, আরও ১০জন আটকে পড়া খনি শ্রমিকের লাশ পাওয়া গেছে।

দেশটির প্রেসিডেন্ট এক টুইটে লিখেছেন, ‘আমাকে এইমাত্র গভর্নর জানিয়েছে যে সব ধরনের উদ্ধার প্রচেষ্টা সত্ত্বেও, দুর্ভাগ্যবশত সুতাতাউসায় এই মর্মান্তিক দুর্ঘটনায় ২১ জন প্রাণ হারিয়েছে।’

তিনি আরও বলেন, ‘কয়লা খনি এলাকায় শ্রম ও ব্যবসায়িক পুনর্গঠন পরিকল্পনা ক্রমশ অপরিহার্য হয়ে উঠেছে। প্রতিটি শ্রমিকের মৃত্যু শুধু ব্যবসায়িক ব্যর্থতা নয়, সামাজিক ও সরকারি ব্যর্থতাও।’

কুন্দিনামার্কার গভর্নর নিকোলাস গার্সিয়া বলেছেন, উদ্ধারকারীরা ১০টি লাশ দেখেছেন এবং উত্তোলন প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সামাজিক ও মনস্তাত্ত্বিক সেবার পাশাপাশি অর্থনৈতিক সাহায্যে সরকারের পূর্ণ সমর্থন থাকবে।

কুন্দিনামার্কা ফায়ার ক্যাপ্টেন আলভারো ফারফানের মতে, বিস্ফোরণ থেকে বেঁচে যাওয়া ৯জন খনি শ্রমিকদের মধ্যে আটজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে এবং পরে ছেড়ে দেয়া হয়েছে।

ফারফান বলেন, ন্যাশনাল মাইনিং এজেন্সি মিনমাইনার কোম্পানির অন্তর্গত আন্তঃসংযুক্ত খনিতে বিস্ফোরণের কারণ নির্ধারণের জন্য তদন্ত শুরু করবে, যেটি ৩০ বছর ধরে কাজ করছে।

ন্যাশনাল মাইনিং এজেন্সি বলেছে যে তারা মিনমিনারের কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছে এবং বিস্ফোরণের পর খনির পরিস্থিতি মূল্যায়ন শুরু করেছে।