February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 4:57 pm

কলাপাড়ায় আদিবাসী শিক্ষার্থীরা পেল শিক্ষা বৃত্তি,বাইসাইকেল ও তাঁত বুনন যন্ত্র

জেলা প্রতিনিধি, পটুয়াখালী (কলাপাড়া) :

পটুয়াখালীর কলাপাড়ায় আদিবাসী রাখাইন সম্প্রদায়ের ১২০ শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তির নগদ অর্থ ও ২০ টি বাইসাইকেল বিতরণ করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা পরিষদ হল রুমে পটুয়াখালী-৪ আসনের সাংসদ আলহাজ্ব অধ্যক্ষ মো.মহিব্বুর রহমান মহিব এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সহায়তা তুলে দেন। একই সময় ক্ষুদ্র-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৪০ টি তাঁত বুনন যন্ত্র ও সুতা বিতরণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন ক্ষুদ্র-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিশেষ এলাকার জন্য উন্নয়ন শীর্ষক কর্মসূচীর আওতায় আনুষ্ঠানিকভাবে এ সহায়তা প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য’র সভাপতিত্বে এ উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহিনা পারভীন সীমা, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সহ সম্পাদক ও পটুয়াখালী, বরগুনা জেলা বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি নিউ নিউ খেইন, কলাপাড়া থানার ওসি মো.জসিম, কলাপাডা প্রেসক্লাবের সভাপতি মো.হুমায়ুন কবির প্রমূখ।
এ সময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আদিবাসী রাখাইন সম্প্রদায়ের নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
উপজেলা প্রশাসন সূত্র জানা যায়, প্রাথমিক স্তরের ৮০ জন আদিবাসী রাখাইন শিক্ষার্থী বছরে পাবে ২৪০০ টাকা, মাধ্যমিক স্তরের ৪০ শিক্ষার্থী বছরে পাবে ৬০০০ টাকা এবং উচ্চ মাধ্যমিক স্তরের বিশেষ শিক্ষার্থী বছরে পাবে ৯৬০০ টাকা। ক্ষুদ্র-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৪০ পরিবারের জন্য চায়নায় তৈরি মূল্যবান অটো তাঁত বুনন যন্ত্র বিতরণ করা হয়েছে।