June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 3rd, 2024, 8:50 pm

কাজে প্রমাণ দিতে চান তপুরা

অনলাইন ডেস্ক :

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে গেল বছর নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের ঘরের মাটিতে মাঠে নামে বাংলাদেশ। ঐ ম্যাচে জামালদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করে স্বাগতিকরা। হারায় ৭-০ গোলের বড় ব্যবধানে। এবার ফিরতি লেগের খেলা। বাংলাদেশের খেলতে আসবে ক্যাঙ্গারুরা। আর ঘরের মাঠেই তাদের রুখে দিতে চায় বাংলাদেশ।

তবে অজিদের রুখে দেওয়ার বিষয়টি শুধু বলেই ক্ষান্ত হতে চান না, মাঠেও চান প্রমাণ দিতে। বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান কাপ বাছাইয়ের ফিরতি ম্যাচ ঢাকায় আগামী ৬ জুন, অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ১১ জুন কাতারে লেবাননের বিপক্ষে মাঠে নামবে জামাল ভুঁইয়ারা। তার আগে গত পরশু খেলোয়াড়রা উঠেছে টিম হোটেলে। পরে করেছেন অনুশীলন।

সেখানেই দলের অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন বলেছেন এমন কথা। গণমাধ্যমের মুখোমুখি হয়ে আসন্ন দুই ম্যাচ নিয়ে তিনি বলেন, ‘সত্যি বলতে অস্ট্রেলিয়া ও লেবানন আমাদের থেকে অনেক এগিয়ে র‌্যাংকিংয়ের দিক দিয়ে। আর অস্ট্রেলিয়া অনেক শক্তিশালী দল আমরা তাদের ঘরের মাঠে ৭-০ গোলে হেরেছিলাম। তবে এবার আমাদের হোমে খেলা, অবশ্যই ম্যাচটা ইন্টারেস্টিং হবে। আমরা আমাদের শতভাগের বেশি দেওয়ার চেষ্টা করব। কেননা আমাদের নিজেদের মাঠে খেলা, আমাদের দর্শক থাকবে অনেক। আমরা একটা লড়াকু ম্যাচ দেওয়ার চেষ্টা করব। ভালো খেলার চেষ্টা করব। এটাই আমাদের মূল লক্ষ্য।’

এদিকে হুট করে এবার কোনো রকম সংবাদ সম্মেলন ছাড়াই সামাজিক যোগাযোগমাধ্যমে এই দুই ম্যাচের স্কোয়াড ঘোষণা করে বাফুফে। আর সেখানেই দেখা যায় দলের অভিজ্ঞ গোলরক্ষক আনিসুর রহমান জিকো নেই। যেখানে আগের বার দলে ছিলেন, গত হওয়া সর্বশেষ ম্যাচেও ডাগআউটে ছিলেন জিকো। এবার তাকে দল থেকেই ছাঁটাই করে ফেলা হয়েছে। দলের অভিজ্ঞ এই গোলরক্ষকের শূন্যতা আসন্ন এই ম্যাচগুলোতে কতটা ভোগাবে জানতে চাইলে তপু বলেন, ‘জাতীয় দল এমন একটি জায়গা, যে ভালো পারফরম্যান্স করবে, সেই থাকবে আর জিকো (আনিসুর রহমান) আমাদের বাংলাদেশের জন্য সব শেষ ৪-৫ বছর যথেষ্ট সমর্থন করেছে আমাদের এবং সে গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।

অবশ্যই তাকে মিস করব, কিন্তু দিনশেষে যারা পারফর্ম করেছে, লিগে খেলেছে কোচ-ম্যানেজার তাদেরই বেছে নিয়েছেন। অবশ্যই আমরা যারা আছি, তারা তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমাদেরই করতে হবে। সবসময় আমরা কথা বলি, কিন্তু আমরা সেটা মাঠে প্রমাণ করতে চাই, ফাইট দিতে চাই।’ কাগজে-কলমে বাংলাদেশের তুলনায় অনেক শক্তিশালী অস্ট্রেলিয়া তবে আর যা-ই হোক, এবার আর প্রথম ম্যাচের মতো অজিদের দাপট মাঠে দেখতে চান না লাল-সবুজের প্রতিনিধিরা।

এ প্রসঙ্গে তপু বলেন, ‘ওরা (অস্ট্রেলিয়া) ওদের মাঠে আমাদের ওপর যেভাবে ছড়ি ঘুরিয়েছে, এবার আমরা আমাদের মাঠে ওরা সেইভাবে আধিপত্য করতে পারবে না। যে ব্যবধানে পার্থে (মেলবোর্নে) হেরেছি, সেই ব্যবধানে এখানে হারতে চাইব না এবং আমরা একটা ফাইটিং ম্যাচ খেলতে চাই। আমাদের মূল লক্ষ্য আমরা যেন গোল হজম না করি, যত সময় আমরা গোল হজম করব না, ততক্ষণ আপনারা দেখেছেন ফিলিস্তিনের বিপক্ষে আমরা ৯৫তম মিনিটে গোল খেয়ে হেরেছি, নিশ্চিতভাবে কিংস অ্যারেনায় আমাদের পারফরম্যান্স ভালো।’