June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 7th, 2023, 8:33 pm

কানাডার আলবার্টায় জরুরি অবস্থা ঘোষণা

অনলাইন ডেস্ক :

কানাডার আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানল ছড়িয়ে পড়ায় স্থানীয় সময় গত শনিবার এ সিদ্ধান্তের কথা ঘোষণা করে প্রাদেশিক কর্তৃপক্ষ। প্রায় ২৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। দাবানল এতোটাই ভয়াবহ রূপ নিয়েছে যে, প্রদেশটির এডসন শহরের বাসিন্দাদের অবিলম্বে শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

শহরটিতে আট হাজারেরও বেশি মানুষ বাসবাস করে থাকে। প্রতিবেদনে বলা হয়, ১০০টিরও বেশি দাবানলের মুখোমুখি হয়েছে আলবার্টা। আর এই পরিস্থিতিকে ‘অভূতপূর্ব’ বলে অভিহিত করেছেন আলবার্টার প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ। আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েল স্মিথ বলেন, এখন পর্যন্ত প্রায় এক লাখ ২২ হাজার হেক্টর জমি পুড়ে গেছে। প্রবল বাতাসের কারণে অনেক স্থানের আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে ড্রেটন ভ্যালি ও ফক্স লেক রয়েছে। প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার পশ্চিমে ড্রেটন ভ্যালি ও রাজধানী শহরের প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক অবস্থিত। সেখানে ২০টি বাড়ি আগুনে পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে অগ্নিনির্বাপক হেলিকপ্টার ও এয়ার ট্যাংকার আনা হয়েছে। একইসঙ্গে ফেডারেল সরকার সহায়তার প্রস্তাব দিয়েছে।