October 5, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 12th, 2021, 7:27 pm

কানাডা ও আমিরাতে ঢুকতে না পেরে দেশে ফিরলেন মুরাদ

সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে ঢুকতে ব্যর্থ হয়ে রবিবার দেশে ফিরে এসেছেন।
হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইউএনবিকে বলেন, মুরাদ বিকাল ৫টার দিকে ই কে ৫৮৬ নামে এমিরেটসের একটি ফ্লাইটে করে দেশে ফেরেন।
নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বিমানবন্দরের কর্মকর্তা জানান, দুবাইয়ে প্রবেশের জন্য তার কোনো বৈধ ভিসা না থাকায় তিনি দেশে ফিরে আসেন।
এর আগে বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ২০ মিনিটের দিকে এমিরেটসের একটি ফ্লাইটে কানাডার উদ্দেশে দেশ ছাড়েন ডা. মুরাদ হাসান।
টরন্টোভিত্তিক বাংলা নিউজ পোর্টাল ‘দ্য বেঙ্গলি টাইমস.কম’ জানায়, শুক্রবার দিবাগত রাত ১.৩১ মিনিটে (কানাডিয়ান সময়) টরন্টো পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মুরাদ।
কানাডার অভিবাসন কর্মকর্তারা সাবেক প্রতিমন্ত্রীকে বাংলাদেশে নারীদের প্রতি অশালীন, শিষ্টাচারবহির্ভূত বিভিন্ন অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন।
নিউজ পোর্টালটি বলছে, কর্মকর্তারা তাকে জড়িয়ে বিভিন্ন ভিডিও, ছবি এবং খবর দেখায় এবং সেগুলো সম্পর্কে জানতে চান।
এতে বলা হয়, মুরাদকে বাংলাদেশ ছেড়ে কানাডায় আসার কারণ সম্পর্কেও জিজ্ঞাসা করা হয়, কিন্তু তিনি কোনো ‘সন্তোষজনক উত্তর’ দিতে ব্যর্থ হন।
এরপর কানাডার বিমানবন্দর থেকে এমিরেটসের ফিরতি ফ্লাইটে মুরাদকে দুবাই ফেরত পাঠানো হয়।
এদিকে, মুরাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, রাষ্ট্র তার প্রতি ক্ষুব্ধ নয়।
জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই-এর এক অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেন, তবে কেউ যদি মুরাদের প্রতি ক্ষুব্ধ হয় তবে মামলা করতে পারে।
সম্প্রতি মুরাদ হাসান সোশ্যাল মিডিয়ায় এক সাক্ষাৎকারে নারীদের প্রতি অসম্মানজনক মন্তব্যের জন্য বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়েন। তার অশালীন মন্তব্য সম্বলিত বেশ কয়েকটি অডিও এবং ভিডিও গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।
এছাড়া অভিনেতা ইমন ও অভিনেত্রী মাহিয়া মাহির সঙ্গে মুরাদের দুই বছর আগের একটি ফোনালাপ সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেই অডিও ক্লিপে তিনি অভিনেত্রীকে ‘অপমানজনক মন্তব্য’, হুমকি এবং অশালীন প্রস্তাব দিয়েছিলেন।
সোমবার ৬ ডিসেম্বর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রতিক অবমাননাকর মন্তব্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুরাদ হাসানকে মঙ্গলবারের মধ্যে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বলেছেন।
পরে ব্যক্তিগত কারণ দেখিয়ে মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন তিনি।

—-ইউএনবি