June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 17th, 2023, 7:42 pm

কান মাতাবেন যে সব বলিউড নায়িকারা

অনলাইন ডেস্ক :

সমুদ্র পাড়ের শহর কানে পর্দা উঠল ৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১১টায় ফরাসি শহর ‘পালে দে ফেস্তিভ্যাল’-এর গ্র্যান্ড থিয়েটারে শুরু কানের জমকালো আসর। এদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় উদ্বোধনী অনুষ্ঠানের আগে টানা দুই ঘণ্টা চলে লালগালিচায় তারকা-শিল্পী-কুশলীদের পদচারণ ও ফটোশুট। জাঁকজমকপূর্ণ আয়োজনে শুরু হলো চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ ও প্রভাবশালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কানের ৭৬তম আসর। ৭৬তম কান চলচ্চিত্র উৎসবে যোগ দিলেন বলিউড অভিনেত্রী উর্বশী রাউতেলা। উৎসবে দেখানো হবে ঊর্বশীর নতুন ছবি। এ ছাড়া ফটোকল লঞ্চ ইভেন্টেও অংশ নেবেন তিনি। সেখানে পারভিন ববির ভূমিকায় নিজের চরিত্রটিকে ফুটিয়ে তুলবেন তিনি।

সোনালি রঙের টিকটিকি নেকলেস পরে ফ্লোরাল রাফেল হট পিঙ্ক বল গাউনে কানের রেড কার্পেটে হেঁটে ইতোমধ্যে নজর কেড়েছেন এই বলি সুন্দরী। হিন্দুস্থান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কান চলচ্চিত্র উৎসবে উর্বশী রাউতেলা সোনালি রঙের একটি টিকটিকি নেকলেসসহ বিশাল গোলাপী গাউন পরে রেডকার্পেটে মুগ্ধতা ছড়ালেন। প্রতিবেদনে বলা হয়েছে এর আগে মুম্বাই বিমানবন্দর থেকে উৎসবে যোগ দিতে যাওয়ার সময়ও ফটোসাংবাদিকদের ক্যামেরাবন্দি হয়েছেন তিনি। জানা যায়, প্রয়াত অভিনেত্রী পারভিন ববির বায়োপিকে দেখা যাবে ঊর্বশীকে। এক বিবৃতিতে ঊর্বশী বলেন, ‘আপনারা যেটা শুনেছেন একদমই ঠিক। আমি পারভিন ববির বায়োপিকের কেন্দ্রীয় চরিত্রে কাজ করছি।

বিশ্বের অন্যতম সেরা চলচ্চিত্র উৎসবের মধ্যে কান ফিল্ম ফেস্টিভ্যাল অন্যতম। এইরকম সম্মানীয় একটি ফিল্ম ফেস্টিভ্যালের অংশ হতে পেরে আমি ধন্য। এটা আমার ক্যারিয়ারে সাফল্যের আরও একটা মাইলস্টোন ছুঁল।’ চলতি বছরে কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে দেখা যাবে বলিউডের একঝাঁক নতুন মুখ। কান ফিল্ম ফেস্টিভ্যালে ডেবিউ করছেন অনুষ্কা শর্মা থেকে সানি লিওনি, মানসী চিল্লার, এষা গুপ্তা, নবাব নন্দিনীসহ আরও অনেকে। হলিউডের ডাকসাইটে পরিচালক-প্রযোজক থেকে অভিনেতারা এই কান চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণ। বিশ্ব চলচ্চিত্রের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তিনি গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের মঞ্চে স্বাগত জানান জুরি সভাপতি রুবেন অস্টলান্ডসহ অন্য সদস্যদের। তারা হলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক ও নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপামজয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

অনুষ্ঠানে দুইবারের অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাসের হাতে ৭৬তম কান উৎসবের সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন উমা থারম্যান। তাদের মাঝে ছিলেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দ্যুনোভ। তার একটি সাদাকালো ছবি দিয়ে সাজানো হয়েছে এবারের আসরের অফিশিয়াল পোস্টার। এ সময় মাইকেল ডগলাসের সঙ্গে ছিলেন স্ত্রী অভিনেত্রী ক্যাথেরিন জিটা-জোন্স ও তাদের মেয়ে ক্যারিস জিটা। এরপর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের বিপক্ষে মানহানি মামলার আইনি লড়াইয়ে জয়ের পর এটাই ৫৯ বছর বয়সী এই অভিনেতার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি। প্রথম দিন প্রদর্শিত হয় জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’ ছবিটি। তবে উৎসবের অফিষিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২টি মুভি, দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র এবং একটি টিভি সিরিজ। আগামীকাল শুক্রবার দেখানো হবে বাংলাদেশি চলচ্চিত্র মা। এটি অরণ্য আনোয়ার পরিচালিত মুক্তিযুক্তভিত্তিক সিনেমা। ১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে।