June 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 1st, 2022, 8:36 pm

কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে ৩ মাসের নিষেধাজ্ঞা

ফাইল ছবি

এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম লেক কাপ্তাই হ্রদে কার্প ও অন্যান্য দেশীয় প্রজাতির মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রবিবার (১ মে) মধ্যরাত থেকে তিন মাসের জন্য রাঙ্গামাটি কাপ্তাই হ্রদের সকল প্রকার মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা অনুযায়ী ১মে থেকে কাপ্তাই হ্রদের সকল প্রকার মাছ শিকার ও আহরণ, বাজারজাতকরণ, পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধকালীন সময় এই তিন মাস নৌ পুলিশ কাপ্তাই হ্রদের বিভিন্ন এলাকায় পাহারা ও অভিযান পরিচালনা করবে।

এ ছাড়া কাপ্তাই হ্রদের অবৈধভাবে জাক ব্যবহার করে মাছ আহরণকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিএফডিসিকে নির্দেশনা দেয়া হয়েছে।

অন্যদিকে মাছ ধরা বন্ধকালীন সময়ে কাপ্তাই হ্রদের সঙ্গে জড়িত জেলেদের সরকারিভাবে ভিজিএফ চাল বিতরণ করার বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করা হবে বলে জানান জেলা প্রশাসক।

এর আগে গত ২১ এপ্রিল রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ে কাপ্তাই হ্রদে প্রাকৃতিকভাবে মাছের প্রজনন বৃদ্ধি ও উৎপাদনের লক্ষ্যে হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখার বিষয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

—-ইউএনবি