December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 4th, 2021, 6:34 pm

কাবুলে আইএসের আস্তানায় তালেবানের অভিযান

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের রাজধানী কাবুলে ইসলামিক স্টেটের (আইএস) আস্তানায় অভিযান চালিয়ে বহু আইএস বিদ্রোহীকে হত্যা করার কথা জানিয়েছে তালেবান। রবিবার দেশটির রাজধানীর একটি মসজিদের বাইরে বোমা বিস্ফোরণের ঘটনার পর সোমবার এ অভিযান চালায় তালেবান।

রবিবার কাবুলের ঈদ গাহ মসজিদের বাইরে বোমা বিস্ফোরণে পাঁচজন বেসামরিক নাগরিক নিহত হয়। এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে আগস্টে তালেবান দেশটির ক্ষমতা নেয়ার পর থেকে একের পর এক হামলা চালানোয় এ ঘটনায় আইএসকেই সন্দেহ করা হচ্ছে।

সোমবার এক বিজ্ঞপ্তিতে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, কাবুলের উত্তরাঞ্চলের খাইর খানায় ইসলামিক স্টেটের আস্তানায় অভিযান চালায় তালেবান যোদ্ধারা। তবে এ অভিযানে ঠিক কতজন আইএস বিদ্রোহী মারা যান কিংবা কোনো তালেবান যোদ্ধা আহত হয়েছেন কি না তা উল্লেখ করা হয়নি।

রবিবার জাবিউল্লাহ মুজাহিদের মৃত মায়ের স্মরণে এক দোয়া অনুষ্ঠানে ঈদ গাহ মসজিদে তালেবান কর্মকর্তারা একত্রিত হলে এ হামলার ঘটনা ঘটে। আফগানিস্তান থেকে ৩১ আগস্ট মার্কিন সৈন্যরা প্রস্থান করার পর এ হামলাকে সবচেয়ে প্রাণঘাতি বলে বিবেচনা করা হচ্ছে।

এর আগে গত ২৬ আগস্ট কাবুল বিমানবন্দরের বাইরে বোমা হামলায় ১৬৯ জনের বেশি আফগান নাগরিক ও ১৩ মার্কিন সেনা কর্মকর্তা নিহত হয়। আইএস এ হামলার দায় স্বীকার করেছিল।