June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 16th, 2023, 2:25 pm

কার্বন নিঃসরণ দ্রুত বন্ধে ঐকমত্য গড়ে তুলছে জি-৭

এপি, সাপ্পোরো :

নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তরে চীন ও অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর আরও সহায়তার আহ্বানের মধ্যে জলবায়ু পরিবর্তনে অবদান রাখে এমন কার্বন নিঃসরণ পর্যায়ক্রমে বন্ধ করার বিষয়ে রবিবার জি-সেভেন (জি-৭) ধনী দেশগুলোর নেতারা ঐকমত্য চূড়ান্ত করেছেন।

জাপানের উত্তরাঞ্চলীয় শহর সাপ্পোরোতে জড়ো হওয়া জি-৭ জ্বালানি ও পরিবেশ বিষয়ক মন্ত্রীরা রবিবার একটি বিবৃতি প্রকাশ করবেন বলে আশা করা হচ্ছে, যা জ্বালানি নিরাপত্তার প্রয়োজনের সঙ্গে জলবায়ু ও অন্যান্য পরিবেশগত উদ্বেগের ভারসাম্য বজায় রাখবে।

রুদ্ধদ্বার আলোচনায় অংশ নেওয়া কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন যে তারা আগামী দশকে কার্বন নিঃসরণ হ্রাস করার পাশাপাশি নবায়নযোগ্য শক্তিতে দ্রুত পরিবর্তনের জন্য একটি বিবৃতি আশা করছেন।

কিয়োডো নিউজ সার্ভিসের খবরে বলা হয়, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো পর্যায়ক্রমে বন্ধের সময়সীমা নির্ধারণ করা এখনও একটি গুরুত্বপূর্ণ বিষয়। জাপান তার বিদ্যুৎ উৎপাদনের প্রায় এক-তৃতীয়াংশের জন্য কয়লার ওপর নির্ভর করে এবং তথাকথিত পরিষ্কার কয়লার ব্যবহারকে উৎসাহিত করছে; কার্বন নির্গমন ধরে রাখতে, হাইড্রোজেন উৎপাদন করতে প্রযুক্তি ব্যবহার করছে – যা জ্বালানি হিসেবে ব্যবহৃত হলে কেবল পানি উৎপাদন করে।

জি-৭ দেশগুলো বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৪০ শতাংশ এবং বৈশ্বিক কার্বন নিঃসরণের এক চতুর্থাংশের জন্য দায়ী। তাদের পদক্ষেপগুলো সমালোচনামূলক, তবে কম ধনী দেশগুলোর প্রতি তাদের সমর্থন প্রায়শই জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব ভোগ করে এবং এই জাতীয় প্রভাব প্রশমিত করার জন্য সবচেয়ে কম সংস্থান রয়েছে।