February 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 28th, 2022, 10:29 am

কালো আইন বাতিলের দাবিতে রংপুরে ইট ভাটা মালিক ও শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

কয়লার দাম কমানো এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণে বর্তমানে কালো আইন বাতিলের দাবিতে রংপুরে ভাটা মালিক ও শ্রমিকরা বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।
রবিবার (২৭ নভেম্বর) সকালে রংপুরের প্রায় ২০০ টি ইট ভাটার মালিক কর্মচারী ও শ্রমিকরা রংপুর নগরী মূল-মূল সড়ক বিক্ষোভ মিছিল প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। বিক্ষোভ ও স্মারকলিপি সূত্রে জানা যায়, বিভিন্ন সমস্যার কারণে রংপুরের অনেক ইটভাটা ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে এবং অনেক ইট ভাটা এখন বন্ধের পথে। নতুন নতুন কালো আইনের ফলে ইট ভাটা গুলো এখন চরম সংকটে। অধিকাংশ ইট ভাটার মালিক লাইসেন্স ও ছাড়পত্র না পাওয়ায় হয়রানির শিকার হচ্ছে। ইট ভাটা গুলো বন্ধ হলে দেশের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কাজ যেমন বন্ধ হবে তেমনি হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়বে। বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতুসহ অন্যান্য মেগাপ্রকল্প নির্মানে ইটের কোন বিকল্প নাই, যা চলমান ও চলবে। তাই অবিলম্বে এই সমস্যার সুষ্ঠু সমাধানের দাবী জানান বিক্ষোভকারীরা।
কর্মসূচিতে ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুল হক এর সঞ্চালনায়, স্মারকলিপি গ্রহণ শেষে সাফল্য কামনা করে বক্তব্য রাখেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, ইট প্রস্তুতকারী মালিক সমিতির সহ সভাপতি এনামুল হক, যুগ্ন সম্পাদক শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ আব্দুল্লাহেল কাফী, পীরগাছা উপজেলা চেয়ারম্যান ও পীরগাছার সভাপতি মাহবুবার রহমান, গঙ্গাচড়া সভাপতি জোনায়েদ চৌধুরীসহ রংপুরের সকল উপজেলা থেকে আগত সভাপতিরা ।